বইমেলায় মুক্তিযুদ্ধের উপন্যাস

হাসান তানভীরের ‘অপারেশন করিমপুর’

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৭ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১২:২৯

অনলাইন ডেস্ক

বইমেলায় প্রকাশিত হয়েছে হাসান তানভীরের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘অপারেশন করিমপুর’। বের করেছে বেহুলা বাংলা। প্রচ্ছদ করেছেন আল নোমান।

বাঙালির জাতীয় জীবনে ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের চেয়ে মহান কোনো ইতিহাস নেই। এই সংগ্রামের মধ্য দিয়েই বাঙালি জাতি পেয়েছে স্বাধীন ভূখণ্ড। যুগে যুগে স্বাধীনচেতা বাঙালি নানা আগ্রাসী শক্তির বিরুদ্ধে যে বিদ্রোহ দেখিয়েছে, তার চূড়ান্ত রূপ ও ফল হলো লাল সবুজ পতাকার একটি স্বাধীন দেশ।

‘অপারেশন করিমপুর' একটি তারুণ্যের গল্প। এই গল্পের নায়ক বিশ বাইশ বছরের টগবগে যুবক সালাউদ্দিন। যে সময় একজন যুবকের থাকার কথা বিশ্ববিদ্যালয় ও লাইব্রেরির জ্ঞানের সরোবরে, বুকে অঙ্কুরিত হওয়ার কথা অজানা কোনো রাজকন্যার মায়াবী মুখ, হাতে থাকার কথা গোলাপ ও কলমের যুগল তোড়া, সেসময় শুরু হয়ে গেল মুক্তির লড়াই। জীবনের সকল সাধ আহ্লাদকে উপেক্ষা করে একঝাঁক তরুণ ছুটে গেল জন্মভূমির আহ্বানে। কলমের বদলে হাতে উঠে এলো স্টেনগান। মায়াবী রাজকন্যার কল্পিত অবয়বের পরিবর্তে বুকের গহীনে চিত্রিত হল আটষট্টি হাজার বর্গমাইলের একটি মানচিত্র, ঠিক মানচিত্র নয়, রেখাচিত্রের বিন্দুতে অঙ্কিত সবুজ শ্যামল প্রেয়সীর মুখ। তরুণেরা ছুটে গেল প্রেমের দাবি প্রমাণে আত্মহুতি দিতে। যেখানে ঠোঁটের কোণ বেয়ে রক্ত গড়িয়ে পড়ার সময়ও দেখা যায় এক চিলতে অভিমানী হাসি।

অপারেশন করিমপুর এ সময়ের তরুণদের মুক্তিযুদ্ধকে নতুন করে উপলব্ধি করতে অনুপ্রেরণা যোগাবে। মুক্তিযুদ্ধ নিয়ে গতানুগতিক ধারণার বাইরে নতুন কিছু ভাবনা সামনে নিয়ে আসবে। বইটির দাম ২৫০ টাকা। পাওয়া যাবে ৪৬৯-৭১ নম্বর স্টলে।

পিডিএসও/হেলাল