ইশরাত তানিয়ার ‘মদ এক স্বর্ণাভ শিশির’

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪৮ | আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২১

ইমাম মেহেদী

বইমেলায় সাড়া ফেলেছে ইশরাত তানিয়ার গল্পের বই ‘মদ এক স্বর্ণাভ শিশির’। গতানুগতিক লেখার ভেতর থেকে বের হয়ে নতুনত্ব নিয়ে এসেছেন তিনি। গল্পের ভাব, ভাষা, শব্দের ব্যবহার ও কাহিনি নির্মাণে সাহসিকতার পরিচয় দিয়েছেন। দক্ষতার সঙ্গে নির্মাণ করেছেন গল্পগুলো। গল্পকারের গল্প লেখার মাঝে রয়েছে নান্দনিকতা। নামকরণেও ব্যতিক্রমতা।

অস্তিত্বের রহস্য, অন্তর্ঘাতী বেদনার প্রতিফলন এবং অস্থির সময়ে সব ছাপিয়ে বেঁচে থাকার উদযাপন অক্ষরে সাজানো এই বইটির গল্পগুলো। এ যেন গল্প নয়, গদ্য নয়, তারও কিছু অধিক। মাঝের এক পথ-কাঁটাতার। যা ক্রমশ বড় হয়ে ওঠে। জুনাই বিবির অভিযোজন থেকে শুরু যে যাত্রার, তার দুপারে সবুজ জীবন অথচ পা পিছলে গেলেই বিপর্যয় অবশ্যম্ভাবী। সেই বিপজ্জনক পথেই হেঁটেছেন গল্পকার ও তার গল্প। এখানে বস্তুতে প্রাণের সঞ্চার ঘটেছে। কখনও রূপকের আড়ালে আঁকা আছে ভেঙে যাওয়া সমাজ। ব্যক্তির অন্তর্ঘাতময় জীবন। যা আসলে এই সময়ের কথা, যেখানে  গোটা সমাজ নিজেই আত্মহননের পথে। হয়তো সজ্ঞানেই।

ব্যক্তি থেকে সমষ্টি না হয়ে ওঠার সংকটদীর্ণ মানুষ সমষ্টির প্রতি তীব্র শেষময় বিস্ফোরণ পর্বে রেখে যায় গ্রাফিতি। ‘মদ এক স্বর্ণাভ শিশির’ গল্পবই সেই দেয়ালচিত্র। স্প্লিনটারের সঙ্গে সেখানে ছড়িয়ে আছে রক্ত-অশ্রু-প্রেম এবং এই মুষলকাল। 

ইশরাত তানিয়ার ‘মদ এক স্বর্ণাভ শিশির’ প্রকাশ করেছে দেশ পাবলিকেশন। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। ১২৮ পৃষ্ঠার বইটির দাম ২৮০ টাকা। পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলার ২৫৩-৫৪-৫৫ নম্বর স্টলে।

লেখক : সাংবাদিক ও  গবেষক
[email protected]  

 

পিডিএসও/মীর হেলাল