ভৈরবে ‘মনের টান’

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২০

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার থেকে ভৈরবের কুলিয়ারচরের ছয়সূতীতে শুরু হচ্ছে ৯ম অমর একুশে বইমেলা ২০২০। এবারের বইমেলা আয়োজন করেছে স্থানীয় ছাত্র সংগঠন নিবিড় পনের পরিবার। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা মেয়র জনাব ইমতিয়াজ বিন মুসা জিসান, উপজেলা চেয়ারম্যান জনাব মো. ইয়াছির মিয়া ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব কাউছার আজিজ উপস্থিত থাকবেন। মোট ২২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে এবারের মেলায়। ২০১২ সালে অবকাশের হাত ধরে ছয়সূতীতে প্রথমবারের বইমেলার যাত্রা শুরু হয়। 

তিনদিনব্যাপী এই মেলায় সাংবাদিক, নাট্যকার রিহাব মাহমুদের অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ বাংলানামা থেকে প্রকাশিত সাড়া জাগানো রোমাঞ্চকর প্রেমের আখ্যান ‘মনের টান’ পাওয়া যাবে অবকাশের স্টলে। বইটির পরিবেশক হিসেবে থাকছে পাঠশালা বুকশপ। মেলার পরও পাঠশালায় বইটি সুলভ মূল্যে পাওয়া যাবে। 

নব্বই দশকের একটি অগোছালো প্রেমকে কেন্দ্র করে এগিয়েছে উপন্যাসের কাহিনী। ১১ বছরের এক কিশোরীকে দেখে ১৩ বছরের এক কিশোরের মনে যে উপলব্দির জন্ম নিয়েছিল তা প্রেম কি-না তা বুঝতেই লেগে যায় ৩টি বছর। মূলত তখনকার প্রেক্ষাপটে একটি প্রেমের জন্ম কীভাবে হয় তাই যেন লেখক বলতে চেয়েছেন তার মনের টান উপন্যাসে। এটি লেখকের দ্বিতীয় উপন্যাস। প্রথম উপন্যাস ‘১০ ই এপ্রিল’। প্রকাশ ২০১১ সালের একুশে বইমেলায়। 

লেখকের ভাষায়, সব ভয় আর অজানা আশঙ্কাকে পেছনে ফেলে উপন্যাসের নায়ক অন্তুর দুরন্ত মন অনবরত ছুটেছে সেই কিশোরীর পানে। মনের টানে। মনকে জয় করাই ছিল অন্তুর একমাত্র লক্ষ্য। বর্তমানে মোবাইল-ইন্টারনেট যুগের প্রেমকাহিনীতে ডুবে থাকা পাঠক তখনকার আমলের প্রেম-ভালোবাসার স্বাদ কিছুটা হলেও মনকে বিচিত্র ভাবনায় ডুবে যেতে অন্যতম ভূমিকা রাখবে।

এ বিষয়ে রিহাব মাহমুদ বলেন, পাঠশালাকে আন্তরিক ধন্যবাদ। মনের টানকে ভৈরবে টেনে নেওয়ার জন্য। আশা করবো ভৈরবের সাহিত্যপ্রেমিদের সমাগম হবে বইমেলায়। আর বইমেলা আয়োজকদেরও আন্তরিক ধন্যবাদ। পাঠকদের উদ্দেশে বলব- আপনারা বই কিনুন, বই পড়ুন। একটি বই আপনার জীবনের লক্ষ্য তৈরি করে দিতে পারে।