কবির ‘লাওয়ারিশ’ বৃত্তান্ত

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ১৫:০৬ | আপডেট : ১৪ জানুয়ারি ২০২০, ১৫:৫৫

অনলাইন ডেস্ক
চৈতন্য থেকে বেরিয়েছে আদিল মাহমুদের ‘লাওয়ারিশ’ কাব্যগ্রন্থ

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ চৈতন্য থেকে বেরিয়েছে তরুণ কবি ও সাংবাদিক আদিল মাহমুদের কাব্যগ্রন্থ ‘লাওয়ারিশ’। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। দাম ১৮০ টাকা।

আদিল মাহমুদ বলেন, আমাদের জীবনজুড়ে গল্প, চারপাশে গল্প, কল্পনাগুলোতেও গল্প। একইভাবে বলা যায়, জীবনজুড়ে কবিতা, চারপাশে কবিতা, কল্পনাগুলোও কবিতাশ্রিত। এজন্য সমাজচিত্র দেখে আমার মন কখন কি অবস্থায় ছিল—তারই বৃত্তান্ত লেখা এর ভেতর। তবে সব নয়, কিছু, বাকিগুলো আমার কাছেই থাক।

বইটি সম্পর্কে ছড়াকার ও কথাসাহিত্যিক মাসউদুল কাদির জানান, আদিল মাহমুদ মূলত আঙুলের হইচই দিয়ে নিজেকে জানান দিয়েছেন। তিনি গেঁথে যান শব্দজাত কবিতা; যেখানে খেলা করে সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, প্রাপ্তি-অপ্রাপ্তি, দ্রোহ ও প্রেম। কবিতায় তার আছে নিজস্ব দখল, রয়েছে কারিগরি। শব্দকে ভেতর থেকে ফুটিয়ে তোলার এক বিদ্যা জানেন আদিল, ফলে তার কবিতায় তৈরি হয় আলাদা এক ঘোর। আলাদা এক জগৎ।

বইয়ের ফ্ল্যাপে কবি ফয়জুল্লাহ আমান লিখেছেন, এই অস্থির সময়ে যে কজন তরুণের কাব্যে অনুপ্রাণিত হওয়া যায়—আদিল মাহমুদ তাদের মাঝে অন্যতম। আমরা যে সময়টিতে বাস করছি—তার গতি প্রকৃতি নির্ধারণে আরও অপেক্ষা করতে হবে। কিন্তু সময়ের স্রোত ঠিক করার ক্ষমতা এখনও কবিদের রয়েছে। তারা পারেন শুভ্রতায় ভরে দিতে ক্লেদাক্ত পৃথিবীর প্রান্তরগুলো। আমার সামনেই একজন কবির বেড়ে ওঠা। কবির শৈশব থেকে তারুণ্য পুরো সময়টা আমি দেখেছি। সেই অবুঝ বয়স থেকেই তার চোখে শুভতার ছাপ ছিল। মনটা ছিল খুবই সুন্দর। মায়াবী চোখে ছিল অজানাকে জানার বিপুল আগ্রহ। তার বিস্ময়ভরা চোখের চাহনি আজকের লাওয়ারিশ কাব্যগ্রন্থে দেখতে পাচ্ছি।

আদিল মাহমুদের জন্ম সিলেটে। চৈতন্য প্রকাশনী থেকে একই সঙ্গে বের হচ্ছে তার ‘ফিলিস্তিনি ক্ষতের দিনপঞ্জি’। বইটি মূলত ফিলিস্তিনের জাতীয় কবি ও আরব বিশ্বের কণ্ঠস্বর মাহমুদ দারবিশের বিখ্যাত ও জনপ্রিয় কবিতার কাব্যানুবাদ।

পিডিএসও/হেলাল