আসছে রিহাব মাহমুদের ‘মনের টান’

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ০৯:০৪ | আপডেট : ১৪ জানুয়ারি ২০২০, ০৯:১৯

নিজস্ব প্রতিবেদক

মানুষ প্রেমে পড়ে। প্রেম করে। কীভাবে করে? প্রেমের কি কোনও ধরণ আছে? আছে বয়স? কিংবা বয়স বিবেচনায় কি প্রেম হয়? নাকি প্রেম করতে গেলে ধরা-বাধা কোনও নিয়মের মধ্য দিয়ে যেতে হয়? কথায় আছে, প্রেম মানে না কোনও জাত, ধর্ম ও বর্ণ। মানে না কোনও বয়স। মানুষ যেকোনও বয়সে প্রেমে পড়তে পারে। কিন্তু আদৌ প্রেম কি, তা কি সবাই বুঝতে পারে?

‘মনের টান’ উপন্যাসের নায়ক একজন কিশোর। ওই বয়সেই অন্তু নামের এক কিশোরীকে প্রথম দেখাতেই অবচেতন মনে যে কাঁপুনির শুরু হয়েছিল, তাই যেন পরবর্তীতে প্রেম হয়ে ধরা দেয়। কিশোর-কিশোরীর কেউ বুঝতে পারেনি তারা প্রেমে পড়েছে। আবেগ, অনুভূতি কিংবা ভালোলাগা বুঝার বয়সও বুঝি তখন হয়নি। কিন্তু সমাজ বাস্তবতায় নিজের আদর্শ থেকে বিন্দুমাত্র বিচ্যুত হয়নি উপন্যাসের নায়ক। নব্বইয়ের দশকের তেমনি একটি প্রেমকে ঘিরে চমৎকার রোমান্টিক উপন্যাস লিখেছেন সাংবাদিক-নাট্যকার রিহাব মাহমুদ। মনের টান লেখকের দ্বিতীয় উপন্যাস। 

লেখকের ভাষায়, সব ভয় আর অজানা আশঙ্কাকে পেছনে ফেলে অন্তুর সাহসী মন অনবরত ছুটেছে সেই কিশোরীর পানে। মনের টানে। মনকে জয় করাই ছিল অন্তুর একমাত্র লক্ষ্য। বর্তমানে মোবাইল-ইন্টারনেট যুগের প্রেমকাহিনিতে ডুবে থাকা পাঠক তখনকার আমলের প্রেম-ভালোবাসার স্বাদ কিছুটা হলেও মনকে বিচিত্র ভাবনায় ডুবে যেতে অন্যতম ভূমিকা রাখবে।

বইটির প্রচ্ছদ করেছেন হায়দার আহমেদ। প্রকাশক বাংলানামা। বইয়ের মূল্য ২৫০ টাকা। আসছে একুশে বইমেলায় প্রথম দিন থেকে বইটি পাওয়া যাবে।

পিডিএসও/হেলাল