শিল্পকলায় সাড়া জাগানো নাটক ‘নদ্দিউ নতিম’

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ১৬:২৫

অনলাইন ডেস্ক

দেশের ম্যাড থেটারের সাড়া জাগানো নাটক ‘নদ্দিউ নতিম’। নিয়মিত প্রদর্শনীর ধারাবাহিকতায় ১৩ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে দর্শক নন্দিত এই নাটকটি।

কিংবদন্তি লেখক-নাট্যকার হুমায়ূন আহমেদ-এর কালজয়ী উপন্যাস ‘কে কথা কয়’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘নদ্দিউ নতিম’। এটি ম্যাড থেটারের প্রথম প্রযোজনা।

নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম, যিনি ম্যাড থেটারের হেড ম্যাড। ব্যতিক্রমী ধারার এ নাটকে অভিনয়ে রয়েছেন আসাদুল ইসলাম, সোনিয়া হাসান ও আর্য মেঘদূত। তারারা একই পরিবারের সদস্য। এটি বাংলা নাটকে নতুন এক সংযোজন। 

এই নাটকে একটি কাল্পনিক পরিবারের কাহিনি মঞ্চস্থ হয়, যা একটি বাস্তব পরিবারের সদস্যরা অভিনয়ের মাধ্যমে দর্শকের সামনে ফুটিয়ে তোলে। এতে একজন মানসিক প্রতিবন্ধী শিশুকে বাঁচাতে একজন কবির নির্বিকার আত্মাহুতি দেখা যায়। অন্যকে হত্যা করতে নয় বরং বাঁচাতেই আরেক মানুষের জীবন উৎসর্গ করে, যা এই সময়ের জন্য এক অনন্য আদর্শ হিসাবে পরিগণিত। 

নাটকটির সহযোগী নির্দেশক হিসেবে রয়েছেন আনিসুল হক বরুণ। সেট ও লাইট ডিজাইন করেছেন ফয়েজ জহির এবং পোশাক পরিকল্পনা করেছেন সোনিয়া হাসান। আর্য মেঘদূতের আবহসঙ্গীতে নাটকের আলোক নিয়ন্ত্রণে রয়েছেন গর্গ আমিন এবং আবহসঙ্গীত নিয়ন্ত্রণে আছেন সোহেল খান।

পিডিএসও/তাজ