reporterঅনলাইন ডেস্ক
  ১৩ নভেম্বর, ২০১৯

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন রাবেয়া-সাদাত

বাংলা সাহিত্যের গল্পের জাদুকর হুমায়ূন আহমেদের জন্মদিন ১৩ নভেম্বর আজ। তবে তার জন্মদিনের একদিন আগেই গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে প্রদান করা হলো তার নামাঙ্কিত সাহিত্য পুরস্কার ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৯’।

এবার সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য এ পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক রাবেয়া খাতুন। নবীন সাহিত্য শ্রেণিতে পুরস্কার পেয়েছেন ‘নিঃসঙ্গ নক্ষত্র’ উপন্যাসের জন্য সাদাত হোসাইন। পুরস্কার হিসেবে রাবেয়া খাতুনকে পাঁচ লাখ টাকা, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

সাদাত হোসাইনকে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। পুরস্কার প্রদান মঞ্চটি এদিন হুমায়ূন আহমেদকে নিয়ে নানা কথামালায় ভরে উঠে।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৯’ প্রদান অনুষ্ঠানে প্রবীণ ও নবীন দু’জন কথাসাহিত্যিকের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করেন এ পুরস্কারের জন্য গঠিত বিচারকমণ্ডলীর সভাপতি ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

অনুষ্ঠানে অতিথিদের পাশাপাশি কথা বলেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ও লেখকের ছোট ভাই শিক্ষাবিদ লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হুমায়ূন আহমেদ,সাহিত্য পুরস্কার,রাবেয়া খাতুন,সাদাত হোসাইন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close