reporterঅনলাইন ডেস্ক
  ১১ নভেম্বর, ২০১৯

শিল্পকলায় উদীচীর আলোচিত নাটক ‘হাফ আখড়াই’

বাংলাদেশের বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। সংগীত, আবৃত্তি ও নাটকসহ সংস্কৃতি ও এর সঙ্গে যুক্ত মানুষের নৈতিক অধিকার আদায়ে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে নিবেদিত এই সাংস্কৃতিক সংগঠন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হতে যাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর নাটক বিভাগের আলোচিত প্রযোজনা ‘হাফ আখড়াই’। শিল্পকলায় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামী ১৪ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে নাটকটি।

উদীচীর অন্যতম প্রধান সংগঠক, নাট্যকার ও প্রাবন্ধিক রতন সিদ্দিকী রচিত দর্শকনন্দিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম। ঊনিশ শতকের গোড়ার দিকে বাংলা টপ্পা গানের একটি দলকে ঘিরে ব্রিটিশ বিরোধী আন্দোলন, নারীর প্রতি সে সময়ের সমাজের দৃষ্টিভঙ্গি, ধনী-গরীব বৈষম্য নাটকটির মূল প্রতিপাদ্য।

১৮০৪ সালে বাংলা টপ্পা গানের জনক রামনিধি গুপ্ত কলকাতায় প্রতিষ্ঠা করেন আখড়াই। নিজস্ব পদ্ধতিতে সংগীতশিক্ষা প্রচলনের মাধ্যমে দ্রুত কলকাতার অভিজাত শ্রেণির দৃষ্টি আকর্ষণ করেন তিনি। কিন্তু বয়সের-ভারে শিষ্য মোহনচাঁদের কাছে শিক্ষাগুরুর দায়িত্ব হস্তান্তরের পরই ধীরে ধীরে পাল্টাতে থাকে তার প্রতিষ্ঠিত আখড়ার চেহারা।

মোহনচাঁদের হাতে দলের দায়িত্ব যাওয়ার পর বাংলা টপ্পা গানের আরেক বাঁক পরিবর্তন দেখা দেয়। এ পরিবর্তন শৈল্পিক না হয়ে ছিল গণমানুষমুখী। এতে করে গুরু-শিষ্যের দ্বন্দ্বের এক পর্যায়ে মোহনচাঁদ গঠন করেন আলাদা দল, যার নাম দেয়া হয় ‘হাফ আখড়াই’। এমনি ঘটনা ও দ্বন্দ্বচক্রে আবৃত হয়েছে নাটকটি।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন উদীচী কেন্দ্রীয় নাটক বিভাগের শিল্পীরা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী,মঞ্চনাটক,হাফ আখড়াই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close