ঢাকা লিট ফেস্টের নবম আসর শুরু বৃহস্পতিবার

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৯, ১৮:৪৫

অনলাইন ডেস্ক

বাংলা একাডেমি চত্বরে ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’-এর ব্যানারে ৯ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীদের মিলন মেলা ‘ঢাকা লিট ফেস্ট’।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এ কথা জানান ঢাকা লিট ফেস্টের আয়োজকরা।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্, টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, প্লাটিনাম স্পন্সর সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন প্রমুখ। সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে অংশ নেন ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ এবং আহসান আকবর।

সাদাফ বলেন, আগামী ৭-৯ নভেম্বর (বৃহস্পতিবার-শনিবার) অনুষ্ঠিত হতে যাওয়া এ সাহিত্য উৎসবে পাঁচটি মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নেবেন। দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ সমাজের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ পাবেন দর্শনার্থীরা।

তিনদিনের এ আয়োজনে ভারতীয় রাজনীতিক শশী থারুর, কথা সাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল প্রমুখ থাকবেন বলে জানা গেছে। দুই বাংলার জনপ্রিয় লেখক শংকরও আসছেন এবারের উৎসবে।

বৃহস্পতিবার সকালে উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং ম্যানবুকার পুরস্কারের মনোনয়নপ্রাপ্ত সাহিত্যিক মনিকা আলী।

উৎসবে যোগ দেবেন বাংলাদেশের জনপ্রিয় কথা সাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, শাহীন আখতার, আসাদ চৌধুরী, রুবী রহমান, সেলিনা হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবের প্রথমদিন জেমকন সাহিত্য পুরস্কার দেওয়া হবে। দ্বিতীয় দিনে প্রদর্শিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’।

প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে উৎসব। তবে এর জন্য আগে থেকেই নিবন্ধন করতে হবে। আয়োজকেরা বলছেন, অংশগ্রহণকারীর পরিচয় নিশ্চিত করতেই এই নিবন্ধন। ওয়েবসাইটে নিবন্ধন করার পর একটি ই-টিকিট পাওয়া যাবে; যা অংশগ্রহণকারীর প্রবেশপত্র হিসেবে ব্যবহৃত হবে।

পিডিএসও/তাজ