হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন রাবেয়া-সাদাত

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৯, ১৫:২৩ | আপডেট : ০৪ নভেম্বর ২০১৯, ১৫:৫১

অনলাইন ডেস্ক

বাংলাদেশের শিল্প-সাহিত্যের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী আগামী ১৩ নভেম্বর। এ উপলক্ষকে সামনে রেখে এ বছর এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কারের জন্য নির্বাচিতদের নাম ঘোষণা করা হয়েছে।

এই বছর এ পুরস্কার পাচ্ছেন দু’জন লেখক। তারা হলেন, সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী রাবেয়া খাতুন ও নবীন সাহিত্য শ্রেণীতে (অনুর্ধ চল্লিশ বছর বয়স্ক লেখক) সাদাত হোসাইন।

রোববার বিকালে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টির সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয় এই সময় উপস্থিত ছিলেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম, কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, আবদুল্লাহ নাসের প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ মাসের ১২ তারিখ বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে। তারা পুরস্কার হিসেবে পাবেন যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা। এছাড়া প্রদান করা হবে ক্রেস্ট, উত্তরীয় এবং সার্টিফিকেট।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি থাকবেন সংসদ সদস্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করবেন এ পুরস্কারের জন্য গঠিত বিচারকমন্ডলীর সভাপতি ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

দীর্ঘ ছয় দশক ধরে রাবেয়া খাতুন লিখছেন। মেধা ও অক্লান্ত পরিশ্রমে বাংলা সাহিত্যে রেখেছেন প্রোজ্জ্বল স্বাক্ষর। তার কয়েকটি বই ধ্রুপদী সাহিত্যের মর্যাদা পেয়েছে। তার লেখায় এ দেশের সর্ববিত্ত মানুষের জীবন ফুটে উঠেছে পুঙ্খানুপুঙ্খভাবে। গল্প-উপন্যাসের বিষয়বস্তু হিসেবে এ দেশের ইতিহাস ও ঐতিহ্য, মুক্তিযুদ্ধ ও নানা সম্প্রদায় বারবার ফিরে এসেছে।

এ সময়ের জনপ্রিয় কথাসাহিত্যিক সাদাত হোসাইন। তার লেখা নান্দনিক দ্যুতিতেও উদ্ভাসিত। চলচ্চিত্রেও তার গল্প সমাদৃত হয়েছে।

অনুষ্ঠানে অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম বলেন, ২০১৫ সালে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার।’ প্রত্যাশা করি এ পুরস্কার এ দেশের প্রবীণ এবং নবীন- এ দুই শ্রেণীর কথা সাহিত্যিকদেরই অনুপ্রাণিত করবে।

পিডিএসও/তাজ