শিল্প-সাহিত্য প্রতিবদেক

  ০২ নভেম্বর, ২০১৯

শিল্পবাড়িতে অধ্যাপক ড. সিরাজুল ইসলাম

ব্রিটিশ রয়েল হিস্টোরিক্যাল সোসাইটি, ব্রিটিশ একাডেমি, ফুলব্রাইট, কমনওয়েলথ ফেলো ইতিহাসবিদ অধ্যাপক ড. সিরাজুল ইসলাম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত একজন শিক্ষক এবং বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সাবেক সভাপতি।

তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে তিন খণ্ডে ‘বাংলাদেশের ইতিহাস’ (১৭০৪-১৯৭১)।‘বাংলাপিডিয়া’, ২৪ খণ্ডের সুবিশাল ‘বাংলাদেশ সাংস্কৃতিক সমীক্ষামালা’ সিরিজসহ আন্তর্জাতিক মানের একাধিক গ্রন্থ। প্রায় ত্রিশ বছর ধরে তিনি এক দল সমমনা গবেষক নিয়ে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিকে গবেষণায় বিশ্বমানে উন্নীত করার প্রতিষ্ঠায় কাজ করেছেন। তিনি আধুনিক ইতিহাস গবেষণার পথিকৃৎ। ২০১০ সালে কলকাতা এশিয়াটিক সোসাইটি থেকে লাভ করেছেন স্যার যদুনাথ সরকার স্বর্ণপদক।

দর্জিবাড়ি নিবেদিত শিল্প-সাহিত্য নিয়ে জিটিভির গবেষণাধর্মী নিয়মিত অনুষ্ঠান ‘শিল্পবাড়ি’। শিল্প বাড়ি’র এবারের পর্বে অতিথি হয়ে আসছেন আধুনিক ইতিহাস গবেষণার পথিকৃৎ, গবেষক অধ্যাপক ড. সিরাজুল ইসলাম । জীবনের নানা ঘটনা, দুর্ঘটনা, হাসি-আনন্দ আর বেদনার কথা বলবেন ‘শিল্পবাড়ি’ অনুষ্ঠানে।

সাহিত্যিক মনি হায়দারের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন কবি আদিত্য নজরুল। আজ রাত ৮টা ১৫ মিনিটে অনুষ্ঠানটি জিটিভিতে প্রচারিত হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জিটিভি,শিল্পবাড়ি,অধ্যাপক ড. সিরাজুল ইসলাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close