নিজস্ব প্রতিবেদক

  ১৭ অক্টোবর, ২০১৯

‘হৃদয়মাঝে শেখ রাসেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন

বঙ্গবন্ধুর কনিষ্ঠ তনয় শহীদ শেখ রাসেলের ৫৬তম জন্মদিন কাল ১৮ অক্টোবর শুক্রবার। এ উপলক্ষে স্মারক প্রকাশনা ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গ্রন্থটির উপদেষ্টা সম্পাদক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, সম্পাদক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ও প্রকাশক ইয়াসিন কবীর জয়কে সঙ্গে নিয়ে এর মোড়ক উন্মোচন করেন শেখ হাসিনা।

এ সময় আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর প্রেস সচিব, প্রধানমন্ত্রীর স্ক্রিপ্ট রাইটারসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা এবং ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ এর প্রচ্ছদ ও অলঙ্করণ শিল্পী শাহরিয়ার খান বর্ণ।

১৯৬৪ সালের এই দিনে শেখ রাসেলের জন্ম। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে জয়ীতা প্রকাশনী প্রকাশ করেছে ‘হৃদয়মাঝে শেখ রাসেল সচিত্র গ্রন্থটি। উন্নতমানের ছাপায় ৯২ পৃষ্ঠার বইটিতে স্থান পেয়েছে শ’খানেক আলোকচিত্র, যার মধ্যে অনেকগুলোই দুর্লভ।

ঘাতক কাঁটায় ঝরে যাওয়া এক ফুলের নাম শেখ রাসেল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে রাসেলও শহীদ হন। তখন তার বয়স ছিল মাত্র ১২ বছর। নিষ্পাপ এই শিশুটিকে নিয়ে স্মৃতিচারণ করেছেন পঁচাত্তরের হত্যাযজ্ঞ থেকে বেঁচে যাওয়া তার বড় দুই বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। এ লেখা দুটি সংকলিত হয়েছে বইটিতে।

এছাড়া কথাশিল্পী রশিদ হায়দারের একটি লেখাও রয়েছে। ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ এর সম্পাদনা, প্রচ্ছদ ও অঙ্গপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেখ রাসেল,শেখ হাসিনা,হৃদয়মাঝে শেখ রাসেল,মোড়ক উন্মোচন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close