reporterঅনলাইন ডেস্ক
  ০৯ অক্টোবর, ২০১৯

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে ‘হাছনজানের রাজা’

আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০১৯’। ১০ দিনব্যাপী এ উৎসবে বাংলাদেশ-ভারত মিলিয়ে ৪০টি নাটক প্রদর্শিত হবে। এর মধ্যে বাংলাদেশের ৩৬টি নাট্যদলের সঙ্গে অংশ নিচ্ছে ভারতের চারটি দল।

উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হবে প্রাঙ্গনেমোরের আলোচিত প্রযোজনা ‘হাছনজানের রাজা’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নাটকটি প্রদর্শিত হবে। এটি হতে যাচ্ছে নাটকটির ২০তম মঞ্চায়ন। শাকুর মজিদের রচনায় নাটকটির নির্দেশনায় অনন্ত হীরা।

নাটকটিতে হাছন রাজার চরিত্রে অভিনয় করছেন রামিজ রাজু। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘হাছন রাজা সম্পর্কে যথার্থ ধারণা পাওয়া সম্ভব নয়। এ কারণে তার জীবন কাহিনিতে কল্পনার মিশ্রণ ঘটানো হয়েছে। তার যে রমণীগণ ছিল, জীবনযাপন পদ্ধতি ছিল, সেসব তথ্য যেন এক প্রকার কাল্পনিকভাবে তুলে ধরা হয়েছে।’

নাটকটির বিশেষ একটি চরিত্রে অভিনয়ে রয়েছেন আউয়াল রেজা। এছাড়াও অন্যান্য চরিত্রে থাকছেন মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা, আশা, প্রকৃতি, প্রীতি, সুজয়, নীরু, সুমন, বাঁধন ও রুমা।

‘হাছনজানের রাজা’-এর মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির। সংগীত পরামর্শে শিল্পী সেলিম চৌধুরী। সংগীত পরিকল্পনায় রামিজ রাজু। আলোক পরামর্শে ঠান্ডু রায়হান। আলোক পরিকল্পনায় তৌফিক আজীম রবিন। পোশাক পরিকল্পনায় নূনা আফরোজ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব,শিল্পকলা,মঞ্চনাটক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close