reporterঅনলাইন ডেস্ক
  ০৩ অক্টোবর, ২০১৯

বিশ্ব শিক্ষক দিবসে শিল্পকলায় ‘হেলেন কেলার’

‘বিশ্ব শিক্ষক দিবস ২০১৯’ উপলক্ষে সকল শিক্ষাগুরুর প্রতি সম্মান জানিয়ে নাট্যসংগঠন স্বপ্নদলের নাটক ‘হেলেন কেলার’-এর বিশেষ মঞ্চায়ন প্রদর্শিত হবে। আগামী ৫ই অক্টোবর শনিবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে পরিবেশিত হবে দেশ-বিদেশে প্রশংসিত মনোড্রামাা ‘হেলেন কেলার’।

‘বিশ্বের বিস্ময়’ মহীয়সী হেলেন কেলারের জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শন নিয়ে মর্মস্পর্শী এ নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। এতে প্রাণবন্ত একক অভিনয় করছেন জুয়েনা শবনম এবং প্রযোজনা-ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।

দৃষ্টি, বাক ও শ্রবণপ্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় হেলেন কেলারের সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি নিয়ে আবর্তিত স্বপ্নদলের ‘হেলেন কেলার’ প্রযোজনা।

এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী আ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা।

নাটকে উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলার-এর জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্র-দর্শনের প্রবল প্রভাবের প্রকৃত-স্বরূপ! উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও।

উল্লেখ্য, জাপানের টোকিও-তে বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে এবং ভারতের কলকাতায় প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত স্বনামখ্যাত ‘পূবের নাট্যগাথা’ আন্তর্জাতিক নাট্যোৎসবে মঞ্চায়নসহ এ পর্যন্ত ২৬টি সফল প্রদর্শনীর মাধ্যমে ‘হেলেন কেলার’ প্রযোজনাটি ব্যাপকভাবে দর্শকনন্দিত হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বপ্নদল,শিল্পকলা,হেলেন কেলার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close