reporterঅনলাইন ডেস্ক
  ২৪ সেপ্টেম্বর, ২০১৯

আগরতলায় ৩২ বাংলাদেশি শিল্পীর চিত্রপ্রদর্শনী

ভারতের ত্রিপুরার রাজধানী আগরতলার নজরুল কলাক্ষেত্রের আর্ট গ্যালারিতে বাংলাদেশি শিল্পীদের ৩ দিনব্যাপী চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

ডায়মন্ড সিমেন্টের স্পন্সরে চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলনের আয়োজনে ‘পঞ্চাশের আনন্দযজ্ঞে এসো মাতি সৃজনের নন্দিত ভুবনে’ শীর্ষক প্রদর্শনীতে চট্টগ্রামের ৩২ জন শিল্পীর ৬৯টি ছবি এবং একটি স্কাল্পচার স্থান পেয়েছে।

গত রোববার সন্ধ্যায় চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেন ত্রিপুরা রাজ্য সরকারের সমাজকল্যাণ ও সমাজ শিক্ষা দফতরের মন্ত্রী সান্তনা চাকমা। চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলনের সভাপতি আহমেদ নেওয়াজের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আগরতলায় বাংলাদেশের সহকারী হাইকমিশনার কিরীটি চাকমা।

এ সময় বক্তব্য রাখেন আগরতলা চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অভিজিৎ ভট্টাচার্য, চট্টগ্রাম চারুশিল্পী পর্ষদ ঢাকার উপদেষ্টা স্বপন আচার্য ও চিত্রপ্রদর্শনীর আহ্বায়ক বিজন মজুমদার।

প্রধান অতিথি সমাজকল্যাণমন্ত্রী সান্তনা চাকমা বলেন, শুধু একা চলা সম্ভব নয়, তেমনি প্রতিবেশীকে ছাড়া উন্নয়ন সম্ভব নয়। তাই ভারত চায় বাংলাদেশ সমৃদ্ধ থেকে সমৃদ্ধতর হোক।

মন্ত্রী আরও বলেন, শিল্পকলার মতো অন্যান্য বিষয়গুলো আদান-প্রদান হলে ত্রিপুরা এবং বাংলাদেশের মধ্যে সর্ম্পক আরও বেশি সৃদৃঢ় হবে এবং মানুষ উপকৃত হবেন। ত্রিপুরা রাজ্য সরকার এ লক্ষ্যকে সামনে রেখে এগিয়ে চলছে।

বাংলাদেশর সহকারী হাইকমিশনার কিরীটি চাকমা বলেন, মানব সভ্যতার সূচনা হয়েছে শিল্পীদের হাত ধরে, এর ঐতিহাসিক প্রমাণ আমাদের কাছে রয়েছে। উদাহরণ মিশর, বেবিলন, সিন্ধু, মায়া সভ্যতা ইত্যাদির। সভ্যতা সম্পর্কে যে জাতি যত বেশি বুঝে তাদের কাছেই শিল্পীদের কদর অনেক বেশি।

তিনি বাংলাদেশের জন্ম আর স্বাধীনতার জন্য ত্রিপুরা রাজ্যের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করে এই রাজ্যকে গুরুত্ব দেওয়ার সময় এসেছে বলেও নিজের অভিমত ব্যক্ত করেন।উদ্বোধন শেষে মন্ত্রী ও অতিথিরা প্রদর্শনী ঘুরে দেখেন এবং বাংলাদেশি শিল্পীদের আঁকা ছবির বেশ প্রশংসা করেন।

এদিকে মঙ্গলবার চিত্রপ্রদর্শনীটি শেষ হচ্ছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আগরতলা,চিত্রপ্রদর্শনী,বাংলাদেশি শিল্পী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close