আবারও মঞ্চে আরণ্যকের ‘রাঢ়াঙ’

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০৯

অনলাইন ডেস্ক

বাংলাদেশের মঞ্চনাটকের ইতিহাসে আরণ্যক নাট্যদলের ‘রাঢ়াঙ’ একটি মাইলফলক। ২০০৪ সাল থেকে বিরতিহীনভাবে প্রদর্শিত হয়ে আসছে সাঁওতালদের অধিকার আদায়ের সংগ্রাম নিয়ে নির্মিত হয়েছে আলোচিত এ নাটক। 

নাট্যপ্রেমীদের ভালোবাসার টানে আবারও মঞ্চে ফিরে আসছে ‘রাঢ়াঙ’। কাল মঙ্গলবার ১০ সেপ্টেম্বর  সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হলে প্রদর্শিত হবে সাড়া জাগানো এই নাট্যাখ্যান। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নাট্যজন মামুনুর রশীদ।

 ২০০০ সালে নওগাঁর সাঁওতালদের ভূমি বিদ্রোহ নিয়ে আবৃত হয়েছে ‘রাঢ়াঙ’-এর কাহিনি । ওই বিদ্রোহের নেতৃত্ব দেন তরুণ আলফ্রেড সরেন। সাঁওতালদের সে বিদ্রোহ তখন দেশব্যাপী আলোড়ন তোলে। বিদ্রোহ দমাতে না পেরে জোতদারের দল আলফ্রেড সরেনকে হত্যা করেছিল। তার সেই আত্মদানের গল্প নিয়েই আবৃত হয়েছে নাটকটি। 

নাটকটি প্রসঙ্গে নাট্যজন মামুনুর রশীদ বলেন, ‘সাঁওতালি শব্দ ‘‘রাঢ়াঙ’’-এর অর্থ দূরাগত মাদলের ধ্বনি। এই নাটকে দূরাগত মাদলের ধ্বনির সঙ্গে শোষিত সাঁওতালদের জেগে ওঠার আহ্বান জানানো হয়েছে। একইভাবে আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ের ঘাত-প্রতিঘাত, হাসি-কান্না, জন্মভূমি থেকে উচ্ছেদ ও হত্যার নির্মমচিত্র ফুটে উঠেছে।’

এতে আলফ্রেড সরেনের চরিত্রে অভিনয় করছেন মাসুদুজ্জামান মাসুদ এবং ‘ব্যারিস্টার’ চরিত্রে মামুনুর রশীদ। এছাড়া অভিনেতা চঞ্চল চৌধুরী অভিনয় করছেন ‘দারোগা’ চরিত্রে, আ খ ম হাসান রয়েছেন ‘পুলিশ কন্সটেবল’ হিসেবে। পাশাপাশি জয়রাজ সাঁওতাল নেতা ও তমালিকা কর্মকার সাঁওতাল তরুণীর ভূমিকায় অভিনয় করছেন।

পিডিএসও/তাজ