শিল্পকলায় ‘শতবর্ষের পথে বঙ্গবন্ধু’ প্রদর্শনী

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৯, ২১:১৯

অনলাইন ডেস্ক

রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি জুড়ে শুধু বঙ্গবন্ধু। চিত্রে, গানে, কবিতায় এ যেন এক অনন্য স্মরণ উৎসব। আর সে উৎসবের নাম ‘শতবর্ষের পথে বঙ্গবন্ধু’।

গত শনিবার বিকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে ‘শতবর্ষের পথে বঙ্গবন্ধু’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। একাডেমির চিত্রশালা মিলনায়তনে আগস্ট মাসব্যাপী চিত্রে, গানে, কবিতায় বঙ্গবন্ধুকে স্মরণ করে এই প্রদর্শনীর আয়োজন করেছ ‘আর্কাইভ ১৯৭১’।

এতে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, আর্কাইভ ১৯৭১ এর উপদেষ্টা এম এ সরোয়ার এবং শহিদুল ইসলাম শাহীন।

প্রদর্শনী উদ্বোধনের আগে আলোচনা সভায় সভাপতিত্ব করেন এটিএন বাংলা এবং এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন আর্কাইভ ১৯৭১ প্রতিষ্ঠাতা সাংবাদিক মুন্নী সাহা এবং প্রণব সাহা।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, প্রণব সাহা এই প্রদর্শনী নিয়ে বিভিন্ন স্কুলে স্কুলে ঘুরেছে। বঙ্গবন্ধুর প্রতি তার অগাধ ভালোবাসা থেকেই তিনি আগামী প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে উজ্জিবীত করে যাচ্ছেন। বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই ছিলেন অনন্য প্রতিভার ব্যক্তি। তিনি মানুষের কথা, দেশের কথা চিন্তা করতেন। আর এখন তার দর্শনগুলো ধীরে ধীরে বাস্তবায়িত হচ্ছে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, বঙ্গবন্ধুর জীবন একটি চিত্রনাট্যের মতো, ধাপে ধাপে যার সফল মঞ্চায়ন হয়েছে। তিনি এক মহাযাত্রার পথ পাড়ি দিয়েছেন, যার শেষ ছিল স্বাধীনতা।

প্রদর্শনীটি  আগামী ৩১ আগস্ট পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। তবে ছুটির দিনে বেলা ৩টায় প্রদর্শনী শুরু হবে। 

পিডিএসও/তাজ