reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জুন, ২০১৯

ইমরান ফিরদাউসের ভিন্নধর্মী আলোকচিত্র প্রদর্শনী

রাজধানীর বেগম রেস্তোঁরা ও গ্যালারিতে ‘লাইট ফ্রম দ্য কসমস’ নামে চলছে আলোকচিত্রী, চলচ্চিত্র নির্মাতা ও শিল্প-সংস্কৃতি গবেষক ইমরান ফিরদাউসের একক আলোকচিত্র প্রদর্শনী। প্রখ্যাত সুফী সাধক হযরত খাজা মঈনুদ্দিন চিশতী হাসানকে (রহ.) উৎসর্গ করা হয়েছে এই প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন করেন সংগীতশিল্পী শেখ মনিরুল আলম টিপু। প্রদর্শনীটি কিউরেট করছেন শিল্পী রনি আহম্মেদ।

প্রদর্শনীটি ২২ জুন থেকে শুরু হয়ে আগামী ২২ জুলাই পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা ৩০ মিনিট পর্যন্ত যে কেউ চাইলে ঘুরে আসতে পারেন এই প্রদর্শনী থেকে। ২০০৩ সালের ১৪ মার্চ সাধক-কবি আবদুল খালেক দেওয়ান মারা যান। তার জন্মবার্ষিকী উপলক্ষে প্রতি বছর দেওয়ান বাড়িতে আশেক-ভক্ত-পাগল-অনুরাগীবৃন্দের সমাগম ঘটে। ২০১৬ সালে খালেক দেওয়ানের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত ওরসের খণ্ডিত চিত্র স্থান পাচ্ছে এই আয়োজনে।

প্রদর্শনীর আলোকচিত্রে জমে থাকা খণ্ডিত মুহূর্তগুলো মরমী ইসলাম আর ইসলামের মারেফতির প্রতি মানুষের আগ্রহ, উদ্দীপনা আর সংযুক্তির কথা বলে যায়। মোবাইল ক্যামেরায় তোলা এই আলোকচিত্রমালা মূলত নজর করেছে প্রচলিত ইসলামের সমান্তরালে জারি থাকা অন্যতর মারেফতি ইসলামের আচার-রীতি-প্রথার লালন ও পালনের প্রতি।

আলোকচিত্রী ইমরান ফিরদাউস বর্তমানে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনিতে ফরাসি চলচ্চিত্র-নির্মাতা গাসপার নোয়ের ওপর পিএইচডি করছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইমরান ফিরদাউস,আলোকচিত্র প্রদর্শনী,মারেফতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close