শিল্পকলায় খনার ৭০তম প্রদর্শনী

প্রকাশ : ২০ জুন ২০১৯, ১৭:৪৮ | আপডেট : ২০ জুন ২০১৯, ১৮:১৩

অনলাইন ডেস্ক

বটতলা থিয়েটারের আলোচিত নাটক ‘খনা’। খনা’র নাট্য আঙ্গিক ও পাণ্ডুলিপির যূথবদ্ধতা আলোচনায় এসেছে বার বার। ধ্রুপদী ঘরানার এ নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। 

আগামী ২৬ জুন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় নাটকটির ৭০তম প্রদর্শনী হবে।

বাঙালির চিরায়ত লোকসংস্কৃতির অনবদ্য এ আখ্যানে ভাষাই হয়ে ওঠেছে মূল উপজীব্য। নাটকটি ইতোমধ্যেই দেশ এবং দেশের বাইরের বিভিন্ন জায়গায় মঞ্চস্থ হওয়ার পর দর্শকদের কাছে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। 

 নাটকে ‘খনা’ এক বিদুষীর নাম, যার অপর নাম ‘লীলাবতী’। তার শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রবধূর যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব তার মনে তৈরি করে হীনমন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার খনা হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা। তাই একবিংশ শতকেও হাতড়ে বেড়ানো খনার বচন। 

খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধ মাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর? নাকি এ সত্য-তথ্য সবই এ ভূখণ্ডের বৃষ্টি জল হাওয়ার সাথে মিশে থাকা যুগান্তরের সামষ্টিক জ্ঞানের সংকলন? লীলাবতী শুধুই কি একজন নারী বলে তার পরিণতি নির্মম, নাকি তিনি নারী হয়ে মিশেছিলেন চাষাভুষোর সনে? এ রকম নানা বিষয় নিয়ে রচিত হয়েছে নাটকটি।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- কাজী রোকসানা পারভীন রুমা,  ইমরান খান মুন্না, ইভান রিয়াজ, তৌফিক হাসান,  শেউতি শাহগুফতা, সামিনা লুৎফা নিত্রা , মাহবুব মাসুম, পঙ্কজ মজুমদার, কামারুজ্জামান সাঈদ, হুমায়ন আজম রেওয়াজ, বাকিরুল ইসলাম, নাফিউল নাফি, রানা তিওয়ারি, হাফিজা আক্তার ঝুমা, হামিদুল ইসলাম হিল্লোল, শারমিন রহমান ইতি, তাসনূভা আনান ও পলাশ নাথ।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন আবু আউদ আশরাফী এবং সুর ও সঙ্গীত পরিকল্পনা করেছেন ব্রাত্য আমিন, শারমিন ইতি ও জিয়াউল আবেদীন রাখাল। 

পিডিএসও/তাজ