প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ জুন, ২০১৯

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এলো জাপানি ভাষায়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানি ভাষায় প্রকাশের পর এবার তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ জাপানি ভাষায় এলো।

ইংরেজির পর প্রথমবারের মতো বিদেশি ভাষা হিসেবে জাপানিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অগ্নিঝরা এ ভাষণ প্রকাশ করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের কর্মকর্তা শিপলু জাপান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরের সময় জাপানের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি গোলটেবিল সভা করেন। সে সভায় প্রধানমন্ত্রী জাপানি ভাষায় অনুবাদ করা ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণের পুস্তিকা উন্মুক্ত করেন এবং জাপানি ব্যবসায়ীসহ উপস্থিত সবার কাছে বিতরণ করেন।

বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতার প্রমাণ ৭ মার্চের ভাষণ; যার মাধ্যমে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ভাষণের মর্মার্থ জাপানিদের কাছে তুলে ধরতে পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দফতরে বিতরণ করা হবে দূতালয় কর্তকর্তা জানান।

এর আগে গত বছরের নভেম্বরে টোকিওর বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক নভেল ‘মুজিবের’ জাপানি অনুবাদ উন্মুক্ত করেন বঙ্গবন্ধুর মেয়ে শেখ রেহানা এবং জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজোর স্ত্রী মিজ আকি আবে। নভেলটি জাপানের বিভিন্ন স্কুলে পাঠ করে শোনানো হয় এবং বিতরণ করা হয় বলে বিবৃতিতে বলা হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধু,৭ মার্চের ভাষণ,জাপানি ভাষা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close