মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩ যুগপূর্তিতে নানা কর্মসূচি

প্রকাশ | ২০ মে ২০১৯, ১৮:১২

অনলাইন ডেস্ক

মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠার তিনযুগ পূর্তি হবে আগামী ১৪ জুলাই। এ উপলক্ষে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নানাবিধ নাট্য কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

এরই মধ্যে বাস্তবায়িত হয়েছে নতুন মঞ্চনাট্য প্রযোজনা মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’, নাট্য কর্মশালা এবং ‘নীলাখ্যান’ নাটক নিয়ে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ রাজ্য সফর, 'ঢাকা-দিল্লী নাট্যোৎসব', নাট্যকার কানাই চক্রবর্ত্তী রচিত ‘আনন্দের মুক্তি চাই এবং অন্যান্য নাটক’ গ্রন্থের প্রকাশনা উৎসব, ‘শিখণ্ডী কথা’র ১৭৫তম প্রদর্শনী, ‘নীলাখ্যান’ এর ৫০তম মঞ্চায়ন আয়োজন।

জুলাই এর প্রথম সপ্তাহে নাটক নিয়ে দিল্লী সফর এবং বছরব্যাপী অনুষ্ঠানমালার আয়োজনে জুলাই ২০১৯ এ ৭ দিনব্যাপী ‘‘বাংলা নাট্যোৎসব’।

এদিকে আগামী ২৩ মে সন্ধ্যা ৭.৩০ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রযোজনা 'নীলাখ্যান' এর ৫০তম মঞ্চায়ন হবে।

নাটকটি রচনা করেছেন আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. ইউসুফ হাসান অর্ক। ২৪ মে সন্ধ্যা ৭.৩০টায় ‘শিখণ্ডী কথা’ এর ১৭৫তম মঞ্চায়ন। নাটকটি রচনা করেছেন আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. রশীদ হারুন। ২৩ মে বিকাল ৪টায় হবে ‘নীলাখ্যান’ নাটকের ১৭৫তম মঞ্চায়ন।

অনুষ্ঠানমালায় আরও থাকবে ‘নীলাখ্যান’ নাটকের নাট্যকার আনন জামান এবং নির্দেশক ড. ইউসুফ হাসান অর্ককে সম্মাননা জ্ঞাপন, ৫০টি প্রদর্শনীতে অংশগ্রহনকারী শিল্পী মো. শাহনেওয়াজ ও মীর জাহিদ হাসানকে সম্মাননা স্মারক প্রদান এবং সকল অংশগ্রহনকারী শিল্পীদেরকে ৫০তম মঞ্চায়ন স্মারক প্রদান।

আলোচনা অনুষ্ঠানের প্রথমেই থাকছে মহাকাল নাট্য সম্প্রদায়ের পরিবেশনায় গীতি আলেখ্য মীর জাহিদ হাসানের গ্রন্থনা ও পরিকল্পনায় এবং আমিনুল আশরাফের কোরিওগ্রাফী ও নির্দেশনায় ‘যখন আমার পিতার নাম শেখ মুজিবুর রহমান’। 

পিডিএসও/তাজ