reporterঅনলাইন ডেস্ক
  ০৮ মে, ২০১৯

কবিগুরুর ১৫৮তম জন্মবার্ষিকী

আজ পঁচিশে বৈশাখ, বাংলা সাহিত্যের অনন্যপ্রতিভা রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। বাংলা ১২৬৮ সালের ২৫ বৈশাখ কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন বিশ্বকবি। আজ পালিত হচ্ছে কবিগুরুর ১৫৮তম জন্মবার্ষিকী।

কবি বলে প্রধান পরিচিতি পেলেও রবীন্দ্রনাথ একাধারে ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিকও ছিলেন। তাকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। ভূষিত করা হয় গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি অভিধায়।

কথামালা, কবির কবিতা আবৃত্তি ও গান এবং গীতিনৃত্যনাট্যসহ নানা বর্ণাঢ্য আয়োজনে আজ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কবিগুরুর জন্মদিন উদযাপন করবে।

কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ি, নওগাঁর পতিসর এবং সিরাজগঞ্জের শাহজাদপুরে চলছে নানা আয়োজন। শিলাইদহ কুঠিবাড়ীতে তিন দিনব্যাপী অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

নাটোরের রানী ভবানীর জমিদারীর একটি অংশ সিরাজগঞ্জের শাহজাদপুরের জমিদারী নিলামে ওঠে। এরপর রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ প্রিন্স দ্বারকানাথ ঠাকুর ১৮৪০ সালে এই জমিদারি ১৩ টাকা ১০ আনায় কিনে নেন। গেল বছর থেকে দায়সরাভাবে মাত্র দুদিনের অনুষ্ঠান আয়োজন করায় রবীন্দ্র ভক্তনুরাগীদের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে।

তাই বিগত বছরগুলোর মতো আগামীতে যেন শাহজাদপুরের কাছারী বাড়িতে জাতীয়ভাবে ৭ দিনের অনুষ্ঠান আয়োজন করা হবে, এমনই দাবি রবীন্দ্র গবেষক, দর্শনার্থী ও সিরাজগঞ্জবাসীর।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জন্মবার্ষিকী,কবিগুরু,রবীন্দ্রনাথ ঠাকুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close