বীরেন মুখার্জীর ৫০ বছর পূর্তিতে ‘আনন্দ আয়োজন’

প্রকাশ | ০২ মে ২০১৯, ১৫:০৯

অনলাইন ডেস্ক

কবি ও নির্মাতা বীরেন মুখার্জীর ৫০তম জন্মবার্ষিকী পূর্তি উপলক্ষে রাজধানীর কাঁটাবনে অবস্থিত ‘কবিতা ক্যাফে’তে ৩০ মে সন্ধ্যায় অনুষ্ঠিত হলো ‘আনন্দ আয়োজন’। অনুষ্ঠানে বীরেন মুখার্জীর সাহিত্য ও অন্যান্য সৃজনশীল কর্মকাণ্ড নিয়ে আলোচনা, পাঠোন্মোচন, কবিতাপাঠ ও কবি নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ঘোর’ প্রদর্শিত হয়। 

কবি মতিন বৈরাগীর সভাপতিত্বে ‘বীরেন মুখার্জী : দীপ্তিমান ৫০’ শিরোনামের এ আনন্দ আয়োজনে কবি গোলাম কিবরিয়া পিনু, কবি আলোময় বিশ্বাস, কবি তপন বাগচী, কবি হাসান মাহমুদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুজিত কুমার দে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের প্রথম পর্বে আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ শেষে স্বাগত বক্তব্য দেন সাহিত্য-শিল্প-সংস্কৃতিবিষয়ক পত্রিকা ‘পটভূমি’ সম্পাদক সুমন ইসলাম। এরপর অতিথিরা ‘বীরেন মুখার্জী : দীপ্তিমান ৫০’ শীর্ষক ‘পটভূমি’র বিশেষ সংখ্যার পাঠোন্মোচন করেন এবং ‘বীরেন মুখার্জীর কবিতা ও ব্যক্তি বীরেন মুখার্জী’র সৃজনশীলতার বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। 

কবি-প্রযোজক ও ‘সাহিত্য দিগন্ত’ সম্পাদক জায়েদ হোসাইন লাকীর সঞ্চালনায় বীরেন মুখার্জীকে পঞ্চাশতম বর্ষপূর্তির শুভেচ্ছা জানিয়ে কবিতা পাঠ করেন কবি ত্রিশাখ জলদাস, কবি ও জলধি সম্পাদক নাহিদা আশরাফী, আবৃত্তিশিল্পী ফারজানা ইসলাম, কবি মাহবুব মিত্র, অয়ন সাঈদ, আফরোজা মেহেরিমা মুক্তা, মিলন আচার্য, আশেক-ই-খোদা, রহিম শাহরিয়ার এবং আয়োজক কমিটির আহ্বায়ক ডা. পলাশ বসু, যুগ্ম আহ্বায়ক অনু ইসলাম ও আজাদ মণ্ডল। 

সবশেষে বীরেন মুখার্জী নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ঘোর-দ্য ইনটেন্স অব লাইফ’ প্রদর্শিত হয়। উল্লেখ্য, অনুষ্ঠানটির মূল আয়োজক সাহিত্য-শিল্প-সংস্কৃতির পত্রিকা ‘পটভূমি’। সহযোগিতায় দৃষ্টি মিডিয়া অ্যান্ড পাবলিকেশনস, ফিনিক্স মাল্টিমিডিয়া এবং সিমপ্লেক্স ফায়ার সেফটি। 

পিডিএসও/হেলাল