ব্রিটিশ কাউন্সিলে ‘ম্যাকবেথ’

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ১৩:০৮

অনলাইন ডেস্ক

রাজধানীর ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরিতে মঙ্গলবার সন্ধ্যা ৬টায় মঞ্চস্থ হবে পদাতিক নাট্য সংসদের ৩৬তম প্রযোজনা ‘ম্যাকবেথ’। উইলিয়াম শেক্সপিয়রের ‘ম্যাকবেথ’ নাটকটি অনুবাদ করেছেন সৈয়দ শামসুল হক। নাটকটির নির্দেশনা দিয়েছেন সূদীপ চক্রবর্তী।

নাট্যদলটির প্রচার ও গণযোগাযোগ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন শিমুল বলেন, আজ ২৩ এপ্রিল বিশ্ব বই দিবস ও উইলিয়াম শেক্সপিয়রের মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে ‘ম্যাকবেথ’ নাটকের বিশেষ এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

নাটকটির গল্প প্রসঙ্গে নির্দেশক সূদীপ চক্রবর্তী জানান, স্কটিশ সেনাপতি ম্যাকবেথ। যুদ্ধ জয় করে ফেরার পথে রহস্যময় শক্তি তাদের পথরোধ করে। এ শক্তি ভবিষ্যৎ বাণীতে বলে, প্রথমে ম্যাকবেথ কডোর প্রধান এবং পরবর্তী সময়ে রাজা হবে। ব্যাংকো হবে রাজার আদি পিতা। ম্যাকবেথ চিঠির মাধ্যমে লেডি ম্যাকবেথকে এ তথ্য জানায়। এতে তার মনে উচ্চাকাক্সক্ষা জন্ম নেয়। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যার। তারপর নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ। এভাবেই এগিয়েছে ম্যাকবেথ নাটকের গল্প।

নাটকটির ম্যাকবেথ চরিত্রে অভিনয় করবেন শাখাওয়াত হোসেন শিমুল ও লেডি ম্যাকবেথ চরিত্রে শামছি আরা সায়েকা। এ ছাড়াও এতে আরো অভিনয় করবেন মশিউর রহমান, মহিউদ্দিন জুয়েল, জাবেদ পাটওয়ারি, ওয়ালিদ, জয়, ইকরাম, শুভ, তন্ময়, সঞ্জীব কুমার, আমানুজ্জামান ও শরিফ। পোশাক-ওয়াহিদা মল্লিক জলি, সংগীত- শিশির রহমান, আলো- অতিকুল ইসলাম জয় ও মঞ্চ পরিকল্পনায় সুদীপ চক্রবর্তী।

পিডিএসও/তাজ