শালুকের সাহিত্যসন্ধ্যা শুক্রবার

প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৯, ০৮:৪৯ | আপডেট : ০৪ এপ্রিল ২০১৯, ০৯:০৬

অনলাইন ডেস্ক

লিটল ম্যাগাজিন চর্চায় আলোচিত ও সমৃদ্ধ, সাহিত্য ও চিন্তাশিল্পের পত্রিকা শালুক-এর ২০ বছরে পদার্পণ উপলক্ষে এখন থেকে প্রতি মাসে অনুষ্ঠিত হবে সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত’।

আগামীকাল শুক্রবার ঢাকার শাহবাগে পাঠক সমাবেশ কেন্দ্রে প্রথম সাহিত্যসন্ধ্যা শুরু হবে। ‘প্রতিস্রোত’ নামে এ সাহিত্যসন্ধ্যায় এবার কয়েকটি বিষয়ের সন্নিবেশ ঘটানো হয়েছে। প্রবন্ধ, আলোচনা, পাঠ পর্যালোচনা, বই পরিচিতি, ১০ কবির নতুন বই থেকে কবিতা পাঠসহ ২০ কবির কবিতা পাঠ।

বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠান শুরু হবে প্রবন্ধ পাঠের মাধ্যমে। এ পর্বে মূল আলোচনায় প্রবন্ধ পাঠ করবেন কবি, সাংবাদিক ও শালুক সম্পাদক ওবায়েদ আকাশ। প্রবন্ধের বিষয় ‘সাম্প্রতিক সময়ে লিটল ম্যাগাজিন চর্চার প্রাসঙ্গিকতা ও অপরিহার্যতা’। মূল প্রবন্ধের ওপর আলোচনা করবেন কথাসাহিত্যিক ও অনুবাদক অনন্ত মাহফুজ, কবি ও নন্দনতাত্ত্বিক মাহফুজ আল-হোসেন, কথাসাহিত্যিক ও অনুবাদক মোজাফ্ফর হোসেন এবং চিত্রসমালোচক ও শিল্পী সঞ্জয় দে রিপন।

দ্বিতীয় পর্বে থাকছে পাঠ পর্যালোচনা। এ পর্বে শালুক-এর সর্বসাম্প্রতিক দুটি সংখ্যা নিয়ে পাঠ পর্যালোচনা করবেন প্রাবন্ধিক জামিরুল শরীফ, প্রাবন্ধিক শিক্ষাবিদ সরকার আবদুল মান্নান এবং কবি ও কথাসাহিত্যিক সুমন শামস। সংখ্যা দুটি ‘অন্য ভাষার সাহিত্য পাঠ’ ও ‘সিকদার আমিনুল হক সংখ্যা’ নামে প্রকাশিত হয়েছে।

তৃতীয় পর্বে রয়েছে ২০১৯ সালে প্রকাশিত ১০টি বই-এর পরিচিতি ও বই থেকে কবিতাপাঠ। চতুর্থ পর্বে নির্বাচিত ২০ কবি কবিতা পাঠ করবেন।

পিডিএসও/হেলাল