গাজী খায়রুল আলম

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

যুগল প্রেমের স্রোতে : পাঠ প্রতিক্রিয়া

ভাসে হৃদকথনের ভেলা

পত্রিকায় লেখা পড়ে কবি, গল্পকার ও রম্য লেখক তন্ময় আলমগীরের লেখার প্রেমে পড়ি। ফেসবুকে তার সঙ্গে বন্ধুত্ব করার আগ্রহ জাগে। যার লেখনী এত শানিত ও মার্জিত, সে মানুষটিকে দেখতে ইচ্ছে হলো। একসময় পরিচিত হয়েছি, দেখা হয়েছে, বুঝতে পেরেছি—তিনি নিজের চরিত্রের বহিঃপ্রকাশ নিখুঁতভাবে ফুটিয়ে তুলেন কাগজে-কলমে।

তন্ময়ের কবিতায় থাকে একটি বিরহ টান। যা আমাদের হৃদয়কে স্পর্শ করে এবং হৃদয় মাঝে চিকন অনুভুতি সৃষ্টি করে। সুখও নয় দুঃখও নয়/দুটোর মাঝামাঝ/স্বপ্ন নিয়ে বেঁচে থাকার/কত রকম সাজ। আমার কথা নয়, কবি তন্ময়ের কথা, যা আছে এবারের বইমেলায় কালো প্রকাশনী থেকে বের হওয়া ‘যুগল প্রেমের স্রােতে’ বইটিতে।

শুধু এভাবে নিজের ভাবনাকে তুলে ধরেননি। আরো ভিন্ন মাত্রায় নিয়ে গেছেন ছোট ছোট অনুভূতিকে। পুরো বই যখন পড়েছি, কেন জানি মনে হলো—আবার বইটি পড়ি। সঙ্গে সঙ্গে পড়লাম। হিংসে হলো। মানুষ কীভাবে নিজের অনুভূতিকে এভাবে কাগজে-কলমে সাজাতে পারে। এও মনে হলো, আমার মনের কথা ‘যুগল প্রেমের স্রোতে’ বইতে কেউ একজন নিয়ে বসিয়ে দিয়েছে!

কান্নাতে আর বুক ভাসে না/হৃদয় পুড়ে হয় না ছাই/হাসতে এখন ভুলে গেলেও/অন্যরকম শান্তি পাই। আমরা একা হলেও আমাদের মন যুগল প্রেমে বন্দি থাকে। যার কথা মনে করে কাঁদলেও একটি আশা থাকে, সে আসবে। তখন আমরা হবো পৃথিবীর সুখী মানুষের একজন। তখন অনুভুতি হয় ভিন্ন। এসব ভিন্ন স্বাদের কাব্য পড়লে আপনি বুঝতে পারবেন, আমারও কেউ ছিল। আমিও এমন কথা মনের ডাইরিতে লিখেছিলাম। যা তন্ময় আলমগীর ও জেবুন নেসা মায়া একটি মলাটের মাধ্যমে আমাদের হাতে তুলে দিয়েছে।

বই পড়ে কেউ ঠকে না, হয়তো অপূর্ণতা থাকে। কিন্তু কথা দিচ্ছি পাঠক, যে ‘যুগল প্রেমের স্রােতে’ বইটি পড়বে তার অপূর্ণতা থাকবে না। তবে বইটি বারবার পড়ার ইচ্ছে জাগবে।

যুগল প্রেমের স্রোতে

জেবুন নেসা মায়া ও তন্ময় আলমগীর

ধরন : কবিতা প্রকাশনী : কালো প্রচ্ছদ : চারু পিন্টু মূল্য : ১৩০

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুগল প্রেমের স্রোতে,তন্ময় আলমগীর,কবিতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close