reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০১৯

জাতীয় কবিতা উৎসব শুরু

বাঙালির জয়, কবিতার জয় হোক

‘বাঙালির জয়, কবিতার জয়’ স্লোগান নিয়ে গতকাল শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে শুরু হয়েছে দুই দিনব্যাপী জাতীয় কবিতা উৎসব। উৎসবের উদ্বোধন করেন কবি আসাদ চৌধুরী।

দেশি-বিদেশি কয়েকশ’ কবির উপস্থিতিতে এ উৎসবের বক্তৃতায় গত নির্বাচনে আওয়ামী লীগের জয়ে ‘বাঙালির নতুন বিজয়’ হয়েছে বলে মন্তব্য করেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ।

তিনি বলেন, ‘বিজয়ের মাস ডিসেম্বরে বঙ্গবন্ধুকন্যার আহ্বানে দেশের কবি-শিল্পী-কৃষক-শ্রমিক-ছাত্র-শিক্ষক-নারীকর্মী-অভিনয়শিল্পী-সাংবাদিক-বুদ্ধিজীবী ও সংস্কৃতিকর্মীসহ সর্বস্তরের মানুষ লাখো শহীদের রক্তে রঞ্জিত স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়। তারা ছিনিয়ে আনে বিজয়।’

‘জাতির দীর্ঘ পথপরিক্রমায় এ এক নতুন বিজয় বাঙালির, নতুন বিজয় কবি ও কবিতার।’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই উপ-উপাচার্য বলেন, ‘বাংলাদেশে আর কোনো দিন যেন মুজিববিরোধী, মুক্তিযুদ্ধবিরোধী অন্ধকারের শক্তি মাথা তুলতে না পারে- এখন আমাদের সেই প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার সময়। তাই ৩৩তম জাতীয় কবিতা উৎসবের মর্মবার্তা আমরা ঘোষণা করছি- বাঙালির জয়, কবিতার জয়।’

উৎসব ঘোষণায় কবি রুবী রহমান বলেন, ‘কবিতা নিয়তির মতো আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে বাঙালির সত্তাকে। এই সংস্কৃতি, এসব লোকাচার ছাড়া বাঙালিকে কল্পনা করা যায় না।

উৎসবের উদ্বোধক কবি আসাদ চৌধুরী বলেন, ‘বর্গী এলো দেশে বলে এখন আর কোনো মা দুষ্টু ছেলেদের ঘুম পাড়ায় না, সৈনিক নামের অযোগ্য পাকিস্তানি হানাদার বাহিনীর কথাও বলে না কেউ। বরং বলে, ইলিশ মাছের তিরিশ কাঁটা, বোয়াল মাছের দাঁড়ি/টিক্কা খান ভিক্ষা করে শ্যাখ মুজিবের বাড়ি।’ তিনি বলেন, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, স্বৈরাচারবিরোধী কবিতা পরিষদ স্বাভাবিকভাবেই বলতে চায়- ‘বাঙালির জয়, কবিতার জয়।’

জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত অনুষ্ঠানে অভিযোগ করেন, স্বচ্ছতা না আসায় রাষ্ট্রীয় বিভিন্ন পুরস্কার এখন উঠছে ‘অযোগ্য’ ব্যক্তিদের হাতে। পহেলা ফেব্রুয়ারিকে ‘জাতীয় কবিতা দিবস’ ঘোষণারও দাবি জানান তিনি।

উৎসব উদ্বোধনের আগে কেন্দ্রীয় শহীদ মিনারে এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদীন ও পটুয়া কামরুল হাসানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কবিতা পরিষদের নেতারা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতীয় কবিতা উৎসব,কবিতা উৎসব,কবি আসাদ চৌধুরী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close