ফরিদপুরে পল্লীকবির ১১৬তম জন্মবার্ষিকী পালিত

প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৯, ১৯:৩২ | আপডেট : ০২ জানুয়ারি ২০১৯, ১৪:৫২

ফরিদপুর প্রতিনিধি

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ফরিদপুরে পল্লীকবি জসীম উদ্‌দীনের ১১৬তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। কর্মসূচির অংশ হিসাবে মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় শহরের অম্বিকাপুরে কবির সমাধীতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক ও জসীম ফাউন্ডেশনের সভাপতি বেগম উম্মে সালমা তানজিয়া, পুলিশ সুপার জাকির হোসেন খান, আনছার উচ্চবিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। পরে কবির বাড়ির আঙিনায় আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

স্থানীয় সাংস্কৃতিক সংগঠক ও সাহিত্য পত্রিকা ‘উঠোন’ সম্পাদক মফিজ ইমাম মিলন প্রতিদিনের সংবাদকে বলেন, জসীম উদ্‌দীনের সাহিত্যের সবচেয়ে বড় দিক স্বদেশপ্রেম। যেমনটা বঙ্গবন্ধুর মধ্যে ছিল। মানুষকে ভালবাসতে বলে সাধারণকে অসাধারণ করে তুলতে পেরেছেন। মানুষ তাকে মনে রেখেছে। কবি প্রয়াত হলেও তার আসমানী, হালিমা, রূপাইকে সবাই মনে রেখেছে।

কবি স্মরণ প্রসঙ্গে এই সাংবাদিক ও লেখক বলেন, সাহিত্য জসীম উদ্‌দীনের অবস্থান কোথায় তা আজো প্রশ্ন রয়ে গেছে। তাকে আমরা পল্লীকবি বলছি। অথচ সেই সময় তিনি বিশ্বের অনেক দেশ ভ্রমণ করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা করছেন। চিন্তা-চেতনায় ছিলেন অত্যন্ত প্রগতিশীল মানুষ, রাজনীতি সচেতন। জার্মান ঘুরে এসে লেখা ভ্রমণ গ্রন্থ তিনি কমরেড মনি সিংহকে উৎসর্গ করে ছিলেন। ভাষা আন্দোলন থেকে শুরু করে সে সময় সব গণআন্দোলনে অংশ নিয়েছেন, নেতৃত্ব দিয়েছেন। এগুলোও মূল্যায়নে আনা উচিত। এসব কারণে তাকে আমাদের স্মরণ করতেই হবে।

সভায় জেলা প্রশাসক ও পুলিশ সুপার ছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের ফরিদপুরের উপপরিচালক এরাদুল হক, এডিসি (সার্বিক) রুকসানা রহমান, এডিসি (শিক্ষা ও আইসিটি) মুবাস্বের হোসেন, এএসপি জামাল পাশা, মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ শাহ নেওয়াজ।

পিডিএসও/তাজ/হেলাল