চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর আর নেই

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৪

অনলাইন ডেস্ক
ama ami

বাংলাদেশের বরেণ্য চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর আর নেই। শনিবার সকাল ১১টায় রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডের নিজ বাসভবনে তিনি মৃত্যুবরণ করেন (ইন্নালিলাহি...রাজিউন)। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

জানা গেছে, সকাল ১১টার দিকে তিনি নিজ বাসভবনেই মারা যান। এরপর সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৭ বছর।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার বিকেল তিনটায় সৈয়দ জাহাঙ্গীর মরদেহ নিয়ে আসা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। সেখানে চারুশিল্পী-শিক্ষক ও সর্বস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানাবেন। এরপর বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হবে তার জন্মভূমি সাতক্ষীরায়। সেখানেই চির নিদ্রায় শায়িত হবেন বরেণ্য এই শিল্পী।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৩৫ সালে সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। গ্রাম ও গ্রামীণ জীবন নিয়েই তার অধিকাংশ চিত্রকর্ম। প্রায় ২২ বছর পেশাদার চিত্রকর হিসেবে কাজ করার পর তিনি ১৯৭৭ সালে শিল্পকলা একাডেমির শিল্পকলা বিভাগের প্রধান হিসেবে যোগ দেন। সৈয়দ জাহাঙ্গীর শিল্পকলা একাডেমির পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন এবং শিল্পকলা একাডেমিতে চারুকলা বিভাগ চালু করেন। চাকরি জীবনে তার অন্যতম কৃতিত্ব হলো দ্বিবার্ষিক এশীয় চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করা।

সরকার ১৯৮৫ সালে সৈয়দ জাহাঙ্গীরকে একুশে পদকে ভূষিত করে। ১৯৯২ সালে তিনি পান চারুশিল্পী সংসদের বিশেষ সম্মাননা। এছাড়া মাইকেল মধুসূদন পুরস্কার, শশীভূষণ সম্মাননা, বার্জার পেইন্টস, হামিদুর রহমান পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন এই শিল্পী।

পিডিএসও/তাজ