শিল্পকলায় ‘বাংলাদেশের নৌকা’ আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ১৪:৩৭ | আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৮, ১৫:০৩

অনলাইন ডেস্ক

আলোকচিত্রে উঠে এসেছে মুক্তিযুদ্ধের সময় গেরিলাদের ব্যবহৃত নৌকার ইতিহাস। নৌকায় চড়ে মুক্তিসেনারা দেশের বিভিন্ন রণাঙ্গণে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে অবর্তীর্ণ হন যুদ্ধে। সেইসব ইতিহাস শিল্পীর আলোকচিত্রে ধারণ করা নৌকার মাধ্যমে তুলে ধরা হয়েছে।

মহান মুক্তিযুদ্ধ ও বিজয়ের ৪৭ বছর উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘বাংলাদেশের নৌকা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীতে এই ইতিহাস তুলে ধরা হয়েছে। প্রতিদিন বিপুলসংখ্যক দর্শনার্থী উপভোগ করছেন ব্যতিক্রমধর্মী এই প্রদর্শনী।

শিল্পী এম এ তাহেরের ক্যামেরার ধারণ করা নৌকার ইতিহাস পড়ে ও যুদ্ধের সময়ে ব্যবহার করা নৌকাগুলো দেখে দর্শকদের অনেকেই আবেগাল্পুত হয়ে পড়ছেন। আলোকচিত্রের পাশেই লেখা রয়েছে—একাত্তরের যুদ্ধে কোথায় কোন নৌকা গেরিলারা তাদের কাজে ব্যবহার করেছেন। এ ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলের নানা আকারের নৌকার আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের ১ নম্বর গ্যালারিতে এই প্রদর্শনী চলছে। প্রদর্শনী চলবে আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পর্যন্ত। গত ১ ডিসেম্বর শুরু হয় এই প্রদর্শনী। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত রাখা হচ্ছে।

পিডিএসও/হেলাল