reporterঅনলাইন ডেস্ক
  ২৫ নভেম্বর, ২০১৮

জাতীয় নাট্যশালায় ‘সুরগাঁও’

দেশ নাটকের ২২তম প্রযোজনা ‘সুরগাঁও’। ২০১৭ সালের ২০ জানুয়ারি নাটকটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এরপর আলোচিত এই নাটকটির বেশ কিছু প্রদর্শনী হয়েছে। আগামী ২৬ নভেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হতে যাচ্ছে নাটকটি। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মাসুম রেজা।

নাটকটির গল্পে দেখা যাবে, আসমান ফকিরের জাদু বাস্তবতা দিয়ে ‘সুরগাঁও’ নাটকের শুরু। তিনি ভবিষ্যৎ দ্রষ্টা। সুরগাঁওয়ের পত্তনকারী আনাল ফকির ১৮০ বছর আগে এক রাতে গ্রাম থেকে উধাও হন। আবার তিনি সুরগাঁওয়ে ফিরে আসেন।

তবে উধাও হয়ে যাওয়ার আগে বাঁশি বুড়ির হাতে দিয়ে যান একটি মোহনবাঁশি। আর বলে যান, বাঁশির সুর দিয়ে মানুষের ভেতরের অসুরকে দূর করতে। সেই থেকে বাঁশি বুড়ি থানা থেকে আসামিদের চেয়ে নিয়ে এসে বাঁশি বাজানো শেখায়। আনাল ফকির ফিরে আসার পরই নতুন এক সংকটে পড়ে সুরগাঁও। আর এভাবেই এগিয়েছে এই নাটকের গল্প।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মামুন, কুদ্দুছ, শাহেদ, মেঘলা, তামিমা, নয়ন, আশরাফুল আশীষ, জলি, শাফিজ আল মামুন, সমাপন সরকার, মেহনাজ পারভিন বনী, ফাহিম মালেক ইভান, রোশেন শরিফসহ অনেকে।

নাটকটির সংগীত পরিকল্পনা করেছেন শিমুল ইউসুফ, আবহসংগীত ইমানুর রশিদ খান। কণ্ঠ দিয়েছেন দিলরুবা খান, শিমুল খান, ইমানুর রশিদ খান। পোশাক পরিকল্পনায় ওয়াহিদা মল্লিক জলি, নৃত্য মুনমুন আহমেদ। সহকারী নির্দেশক অয়ন চৌধুরী এবং নির্দেশনা সহযোগী মামুন চৌধুরী রিপন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিল্পকলা একাডেমি,নাট্যশালা,দেশ নাটক,সুরগাঁও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close