জাবি প্রতিনিধি

  ১৮ নভেম্বর, ২০১৮

জাবিতে চিরকুটের ‘গল্প নিয়ে গল্প’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাহিত্য সংগঠন চিরকুট-এর আয়োজনে আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হচ্ছে ‘গল্প নিয়ে গল্প’ শীর্ষক সাহিত্য আড্ডা। এতে অতিথি হিসেবে থাকবেন প্রতিশ্রুত কথাসাহিত্যিক জাকির তালুকদার, পারভেজ হোসেন, শহিদুল আলম, সাদিয়া মাহ্জাবীন ইমাম ও শাহনাজ নাসরিন। বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের ইংরেজি বিভাগের ১০২ নং কক্ষে বিকেল ৪টায় আয়োজন অনুষ্ঠিত হবে।

‘গল্প নিয়ে গল্প’-এর আহ্বায়ক সাবিহা ইসলাম জানান, অনুষ্ঠানটি দুটি পর্বে সাজানো হয়েছে। প্রথম পর্বে অতিথি কথাসাহিত্যিকগণ নিজেদের সাহিত্য এবং গল্প ভাবনা নিয়ে দর্শকশ্রোতার সঙ্গে গল্প করবেন। এই পর্বে সভাপতিত্ব করবেন জাবি দর্শন বিভাগের অধ্যাপক, কবি ও কথাসাহিত্যিক রায়হান রাইন।

দ্বিতীয় পর্বে থাকবে চিরকুটের নতুন কার্যনির্বাহী পর্ষদ ঘোষণা ও দায়িত্ব হস্তান্তর। এই পর্বে সভাপতিত্ব করবেন ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা। এছাড়াও অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তরুণ কবি, লেখক ও সাহিত্যিকগণ। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত ।

চিরকুট সভাপতি হাসানুজ্জামিল মেহেদী বলেন, ‘গল্প সাহিত্যের ইন্টারেস্টিং এবং বিস্তৃত ধারা। গল্প লিখতে লিখতে গল্পকার নানান অভিজ্ঞতার মধ্য দিয়ে যান, নিজেদের অভিজ্ঞতার ছোঁয়াও রেখে যান গল্পে। ফলে লিখে রাখা গল্পের বাইরেও গল্পকারের আরো কিছু গল্প থাকে বলার মতো। লেখকদের নিজেদের গল্প এবং গল্পের জার্নির গল্প শুনতেই আমাদের এই আয়োজন।’

তিনি আরো বলেন, ‘এই অনুষ্ঠানটি সিরিজ আকারে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হবে, ভিন্ন ভিন্ন আয়োজনে আলোচনা করবেন ভিন্ন ভিন্ন লেখক। এর মাধ্যমে নতুন লেখকরাও অভিজ্ঞতা সঞ্চার করতে পারবে, একটা মেলবন্ধন সৃষ্টি হবে। এটি অনুষ্ঠানের ২য় পর্ব। পর্যায়ক্রমে দেশের সব গল্পকারদের এই আয়োজনে সম্পৃক্ত করার ইচ্ছা আছে আমাদের।’

সংগঠন সূত্রে জানা যায়, সাহিত্য চর্চা, সাহিত্যের প্রচার ও প্রসার এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে চিন্তার উন্নয়নের জন্যে দর্শন ও জ্ঞান চর্চার লক্ষ্যে নিয়মিত পত্রিকা প্রকাশ, পাঠচক্র, সভা, সেমিনার, সাহিত্য কর্মশালা, চলচ্চিত্র প্রদর্শনী ও সাহিত্য সম্মেলন আয়োজন করার মাধ্যমে লেখক ও পাঠকের মধ্যে সেতুবন্ধন তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করাই চিরকুটের লক্ষ্য।

এই লক্ষ্য সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের সাহিত্য সংগঠন হিসেবে চিরকুট বরাবরই ক্যম্পাসের নবীন লেখকদের লেখালেখির মান উন্নয়ন বিষয়ক বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে, সাহিত্যের পাঠকদের জন্যেও বছরজুড়ে থাকে বিভিন্ন অনুষ্ঠান। এরই ধারাবাহিকতায় চিরকুটের এবারের আয়োজন ‘গল্প নিয়ে গল্প’।

গত বছর ১৯ আগস্ট ’১৭ অনুষ্ঠিত প্রথম আড্ডায় আলোচক ছিলেন কথাসাহিত্যিক স্বকৃত নোমান, মোজাফ্ফর হোসেন। আরো ছিলেন গল্পকার অলাত এহ্সান, মাহবুব ময়ূখ রিশাদ, হামিম কামাল।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,সাহিত্য আড্ডা,গল্প নিয়ে গল্প,চিরকুট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close