reporterঅনলাইন ডেস্ক
  ৩০ অক্টোবর, ২০১৮

শিল্পকলায় সময়ের ‘শেষ সংলাপ’

আগামীকাল বুধবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘শেষ সংলাপ’-এর প্রদর্শনী করবে ‘সময় নাট্যদল’। এবার নাটকটির ৭৯তম প্রদর্শনী করবে দলটি।

‘মিসরের এক সুলতান উত্তরাধিকারী হিসেবে তার পালিত ছেলে ক্রীতদাস সেনাধ্যক্ষকে মনোনীত করেন। কিন্তু দুর্ভাগ্যবশত মারা যাওয়ার সময় তিনি তার মসনদের উত্তরাধিকারী সুলতানকে দাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি। পরে সুলতানের উত্তরাধিকারিত্বের বৈধতা নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয় এবং জটিলতা সৃষ্টি হয়।

সমস্যার সমাধান হবে কোন পথে? আইনি পদ্ধতিতে নাকি অস্ত্র প্রয়োগে? কোন পথ বেছে নেবে সুলতান? এ রকম সমস্যারই এক জটিল শিল্পিত রসায়ন নিয়েই সাজানো হয়েছে ‘শেষ সংলাপ’ নাটকটি।

মিসরের নাট্যকার তাওফিক-আল-হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। নাটকটির পোস্টার ডিজাইন করেছেন শিল্পী ঢালী আল মামুন, মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির, সংগীত পরিকল্পনায় কমল খালিদ, পোশাক পরিকল্পনায় আমিনুর রহমান মুকুল এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন। এ

তে অভিনয় করছেন পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, চন্দন, রুমা, মানসুরা আক্তার লাভলী, মাহমুদুল আলম, ইয়ামিন জুয়েল, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ, সানিসহ অনেকে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেষ সংলাপ,সময় নাট্যদল,মঞ্চনাটক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close