reporterঅনলাইন ডেস্ক
  ২৩ অক্টোবর, ২০১৮

জন্মদিনে গুগল ডুডলে শামসুর রাহমান

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের জন্মদিন উপলক্ষে বাংলাদেশে গুগল তার ডুডল পরিবর্তন করেছে। গুগলের এই ডুডলে শামসুর রাহমানের একটি স্ক্যাচ রাখা হয়েছে।

কবির ৯০তম জন্মদিন উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি আজ মঙ্গলবার বিকালে একাডেমির শামসুর রাহমান সেমিনারকক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে একক বক্তৃতা করবেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিক উল্লাহ খান। সভাপতিত্ব করবেন কবি আসাদ চৌধুরী।

১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরান ঢাকার মাহুতটুলির ৪৬ নম্বর বাড়িতে কবি জন্মগ্রহণ করেন। ২০০৬ সালের ১৭ আগস্ট তার নশ্বর দেহ আমাদের ছেড়ে চলে গেলেও আজীবন কবিতায় সমর্পিত এ কবি বেঁচে আছেন বাঙালির সত্তায়। বাংলা কবিতায় তিনি নতুনধারা সৃষ্টি করেছিলেন। উভয় বাংলায় সমকালীন অন্যতম কবির মর্যাদায় প্রতিষ্ঠিত হন তিনি।

শামসুর রাহমানের মায়ের নাম আমেনা খাতুন, পিতা মুখলেসুর রহমান চৌধুরী। পৈত্রিক বাড়ি নরসিংদীর রায়পুরা থানার পাড়াতলী গ্রামে। ১৯৫৭ সালে দৈনিক মর্নিং নিউজে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। প্রকাশিত কাব্যগ্রন্থ ৬৬টি। উপন্যাস ৪টি, প্রবন্ধগ্রন্থ ১টি, ছড়ার বই ৮টি, অনুবাদ ৬টি। তিনি অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। কবিকে তার পঞ্চাশ বর্ষপূর্তিতে জাতির পক্ষ থেকে সংবর্ধনা জ্ঞাপন করা হয় ১৯৭৯-এ এবং ষাট বর্ষপূর্তি উপলক্ষে জাতীয় সংবর্ধনা দেয়া হয় ১৯৮৯ সালে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কবি,শামসুর রাহমান,জন্মদিন,গুগল ডুডল,স্ক্যাচ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close