স্বপ্নদলের চিত্রাঙ্গদা মঞ্চায়ন শুক্রবার

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১৭:৩৭

অনলাইন ডেস্ক

নাট্যসংগঠন স্বপ্নদলের দর্শকনন্দিত নাটক ‘চিত্রাঙ্গদা’ আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হবে ৬৯তম মঞ্চায়ন। কবিগুরুর আলোচিত এ নাট্যাখ্যানটি নির্দেশনা দিয়েছেন নাট্যজন জাহিদ রিপন। 

রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে অনেকটা রূপান্তরসহ দুটি ভিন্ন সময়ে এবং দুটি আলাদা আঙ্গিকে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেছিলেন। ১৮৯২-এ তাঁর একত্রিশ বছর বয়সে রচনা করেন কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ এবং এর প্রায় চুয়াল্লিশ বছর পরে ১৯৩৬-এ পঁচাত্তর বছর বয়সে রচনা করেন নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। 
 
নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ সুপরিচিত এবং এটি দেশে-বিদেশে বিভিন্ন দলের মাধ্যমে অসংখ্যবার মঞ্চায়িত হয়েছে। অন্যদিকে, স্বপ্নদলের প্রযোজনাটি নির্মিত হয়েছে রবীন্দ্রনাথের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ পাণ্ডুলিপিটি অবলম্বনে এবং জানা মতে, স্বপ্নদলের পূর্বে কখনোই আধুনিক মঞ্চে কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’র নিয়মিত মঞ্চায়ন হয়নি। 

চিত্রাঙ্গদা নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- সোনালী, জুয়েনা শবনম, শিশির, শ্যামল, রানা, সামাদ, জেবু, অমর, সম্রাট, ঊষা, তানিয়া, আঁচল, অপু, সুমাইয়া, বিপুল, আলী, সুকুমার, বিমল প্রমুখ। 
 
 স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি ২০১১-এ সার্ধশত রবীন্দ্রবর্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে নির্মিত হয় এবং একাধারে পঞ্চাশটি প্রদর্শনীর পরে নানা কারণে বেশ কিছুদিন প্রদর্শনী বন্ধ ছিলো। নাট্যসংগঠন স্বপ্নদলের দর্শকনন্দিত প্রযোজনা ‘চিত্রাঙ্গদা’ কয়েকটি চরিত্র নতুনভাবে তৈরির মাধ্যমে পুনর্নির্মাণ করে আবারো নিয়মিত মঞ্চায়িত হচ্ছে।

পিডিএসও/তাজ