জন্মদিনে আহমদ রফিক

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫৭

অনলাইন ডেস্ক

ভাষাসংগ্রামী, রবীন্দ্র গবেষক, প্রাবন্ধিক আহমদ রফিকের ৯০তম জন্মদিন আজ মঙ্গলবার। ১৯২৯ সালের ১২ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। মেধাবী ছাত্র আহমদ রফিক ১৯৪৭ সালে মেধা তালিকার ষোড়শ স্থানসহ ম্যাট্রিকুলেশন, ১৯৪৯ সালে দ্বাদশ স্থানসহ ইন্টারমিডিয়েট এবং ১৯৫৮ সালে এমবিবিএস পাস করেন।

১৯৫৮ সালে তার প্রথম গবেষণাধর্মী প্রবন্ধগ্রন্থ প্রকাশিত হয়। তার রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা শতাধিক। বাংলা একাডেমির ফেলো, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির জীবন সদস্য, রবীন্দ্রচর্চা কেন্দ্র ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, একুশে পরিষদ ও ভাষা আন্দোলন জাদুঘরের অন্যতম উদ্যোক্তা ছিলেন আহমদ রফিক। সাহিত্যে গবেষণামূলক রচনার জন্য ১৯৭৯ সালে বাংলা একাডেমি পুরস্কার, ১৯৯২ সালে অলক্ত সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিল্পসাহিত্য পুরস্কার, ২০১৩ সালে রবীন্দ্র পদক লাভ করেন। সাহিত্যে অসামান্য অবদান রাখায় ১৯৯৫ সালে একুশে পদক লাভ করেন। এছাড়া ১৯৯৭ সালে কলকাতা থেকে রবীন্দ্রতত্ত্বাচার্য উপাধি পান।

জন্মদিনের আয়োজন : আজ বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে তার ভক্ত-অনুরাগীরা শুভেচ্ছা জানাবেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করবেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম।

এছাড়া আহমদ রফিকের জন্মদিন উপলক্ষে ‘৯০তম জন্মদিন ও সম্মাননা গ্রন্থ প্রকাশনা উৎসব’-এর আয়োজন করেছে ভাষাসংগ্রামী আহমদ রফিক ৯০তম জন্মদিন উদযাপন কমিটি। আগামী শুক্রবার সন্ধ্যা ৬টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অন্যপ্রকাশের সার্বিক তত্ত্বাবধায়নে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিরাজুল ইসলাম চৌধুরী। আলোচনা করবেন রফিকুল ইসলাম, কামাল লোহানী, শামসুজ্জামান খান ও সেলিনা হোসেন।

পিডিএসও/হেলাল