আলতাফ মাহমুদ পদক পাচ্ছেন হাসান-ফেরদৌসী

প্রকাশ | ২৯ আগস্ট ২০১৮, ২১:৪২

অনলাইন ডেস্ক

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের সুরকার শহীদ আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস ৩০ আগস্ট। ১৯৭১ সালের এই দিনে রাজারবাগ পুলিশ লাইনের উল্টোদিকে নিজ বাড়ি থেকে পাকিস্তানি হানাদার বাহিনী তাকে ধরে নিয়ে যায়। এরপর আর ফিরে আসেননি তিনি। 

দিনটিকে স্মরণ করে আগামীকাল ৩০ আগস্ট সন্ধ্যা ৬টায় সেগুনবাগিচাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠান আয়োজন করছে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি ফাউন্ডেশন। 

এ বিষয়ে আলতাফ মাহমুদের মেয়ে ও ফাউন্ডেশনের সদস্য সচিব শাওন মাহমুদ বলেন, ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন দুই গুণীজন সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদারকে শ্রদ্ধা জানিয়ে ‘আলতাফ পদক ২০১৮’ তুলে দেয়ার অনুমতি পেয়েছে। আগামী ৩০ আগস্ট শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে সন্ধ্যা ৬টায় আলতাফ পদক, সম্মানী ও উত্তরীয় তাদেরে হাতে তুলে দেয়া হবে।’

অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০০৫ সালে গঠিত হয় ‘শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি ফাউন্ডেশন’। একটি পদক, উত্তরীয় ও আর্থিক সম্মাননা প্রদানের মাধ্যমে ‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ দেয়া হয়ে থাকে।

২০১৭ সালে এই পদক পেয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের ও শিল্পসমালোচক-মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক।  ২০১৬ সালে এই পদক পেয়েছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সঙ্গীত পরিচালক আলাউদ্দীন আলী।

পিডিএসও/তাজ