নজরুল পুরস্কার পেলেন প্রফেসর ড. রশিদুন্ নবী

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ১৬:২৫ | আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ১৬:৫৫

জাককানইবি প্রতিনিধি

বাঙালি চেতনা ও বিদ্রোহের কবি নজরুলের ৪২তম মৃত্যুবার্ষিকীতে বাংলাদেশ জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে নজরুল পুরস্কার ২০১৭ প্রদান করা হয়েছে।

এবার নজরুল সংগীত বিষয়ক গবেষণার স্বীকৃতিস্বরুপ নজরুল পুরস্কার পেয়েছেন নজরুল সংগীতশিল্পী ও বিশিষ্ট নজরুল গবেষক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড.রশিদুন্ নবী ও নজরুল সংগীতে নজরুল পুরস্কার পেয়েছেন নজরুল সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কবি নজরুল ইন্সটিটিউট প্রতি বছরের ন্যায় এবারো কবিকে স্মরণ করে আয়োজন করে এই সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বিষয়ভিত্তিক পদক হিসেবে নজরুল গবেষণায় বাংলাদেশ সরকারের এটাই সর্বোচ্চ সম্মাননা পদক।

অনুষ্ঠানে সম্মাননা প্রাপ্তদের উত্তরীয় পরিয়ে নজরুল পুরস্কার ২০১৭ পদকটি তুলে দেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ও বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এর আগে ড.রশিদুন্ নবী ভারতের চুরুলিয়াস্থ নজরুল একাডেমির নজরুল পুরস্কার, ত্রিপুরার মূখ্যমন্ত্রীর নিকট থেকে তিনি নজরুলের সাহিত্য সঙ্গীতে অবদানের স্বীকৃতিস্বরুপ বিশেষ সম্মাননা গ্রহণ করেছিলেন।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি নজরুল ইন্সটিটিউট এর নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক ভূঞা, কবিপৌত্রী খিলখিল কাজী প্রমুখ।

পিডিএসও/তাজ