reporterঅনলাইন ডেস্ক
  ১৩ আগস্ট, ২০১৮

মহাকালের ‘শ্রাবণ ট্র্যাজেডি’

জন্মলগ্ন থেকেই রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক নানা ধরনের সাম্প্রতিক সংকট উপজীব্য নাট্য প্রযোজনা মঞ্চে নিয়ে আসতেন মহাকাল নাট্য সম্প্রদায়।

সংগ্রামী নারী আসমানী থেকে আরম্ভ করে মুক্তিযুদ্ধের বিস্তৃত ক্যানভাস, গীতিকার নারী, তাঁতশিল্পের কারিগর, প্রান্তিক জনমানুষ, লিঙ্গ প্রতিবন্ধী, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জঙ্গিবাদের মতো বিষয় ও নানা মাত্রিক চরিত্র উঠে এসেছে মহাকালের নাট্য আয়োজনে। এবার মহাকাল নিয়ে আসছেন তাদের ৪০তম প্রযোজনা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবার পরিজনদের সুপরিকল্পিতভাবে নৃশংস হত্যাকাণ্ড নিয়ে গবেষণালব্ধ মঞ্চনাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মহাকাল নাট্যসম্প্রদায় এবার মঞ্চায়ন করছে। জাতীয় নাট্যশালার মূল হলে আজ সোমবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চায়ন হবে এ নাটকটি।

নাটকটির পরিকল্পনা ও নির্দেশনায় থাকছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান রচিত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিস বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন।

প্রসঙ্গত, ১০ মাস ধরে এ নাটকটির পান্ডুলিপি পর্যালোচনা, পাঠচক্র এবং দেড় মাস ধরে একটানা এ নাটকের মহড়া চলেছে। পাশাপাশি উদ্বোধনী মঞ্চায়ন প্রস্তুতির জন্য প্রায় ৪০ জন যোদ্ধা নিয়মিত অভিনয় ও নেপথ্যে কাজ করে চলেছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নাট্যশালা,মঞ্চনাটক,মহাকাল নাট্য সম্প্রদায়,শ্রাবণ ট্র্যাজেডি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close