নড়াইলে চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী পালিত

প্রকাশ : ১০ আগস্ট ২০১৮, ১৮:২৫

অনলাইন ডেস্ক

নড়াইলে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪ তম জন্মবার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।

আজ শুক্রবার দিনটি পালন উপলক্ষে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এস এম সুলতান কমপ্লেক্স ( শিল্পীর নিজস্ব বাস ভবনে) ও শিশুস্বর্গে কোরআন খানি, শিশুদের চিত্রাংকন প্রতিযোগীতা, শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পন ও মাজার জিয়ারত, আলোচনা সভা , দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শতাধিক শিশু প্রতিযোগী অংশগ্রহণ করে।

জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, এস, এম সুলতান ফাউন্ডেশন, নড়াইল প্রেসক্লাব, এস এম সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়সহ সরকারি ও বেসরকারি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।

পরে শিশুস্বর্গের সভাকক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী। এ সময় পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, নড়াইল প্রেসক্লাবের সভাপতি আলমগীর সিদ্দিকীসহ অনেকে উপস্থিত ছিলেন।

বিশ্ববরেণ্য এই শিল্পী ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিরিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

এস এম সুলতানকে ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্টীয়ভাবে স্বাধীনতা পদক ভূষিত করা হয়।

পিডিএসও/তাজ