শিল্পকলায় ৩ দিনের বাউলসংগীত উৎসব

প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১৫:৩৭ | আপডেট : ২৬ জুলাই ২০১৮, ১৬:০৭

অনলাইন ডেস্ক

দেশে বাউলগানের অতীত ঐতিহ্যকে ছড়িয়ে দিতে আজ থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শুরু হচ্ছে বাংলাদেশ ও ভারতের যৌথ তিন দিনের ‘বাউলসংগীত উৎসব’।

লালন বিশ্ব সংঘ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগ এবং ভারত-বাংলাদেশ ফাউন্ডেশনের সহযোগিতায় এ উৎসবের আয়োজন করা হয়েছে। এবারের উৎসবের শ্লোগান হচ্ছে, ‘মানুষতত্ত্ব যার সত্য হয় মনে সে কি অন্য তত্ত্ব মানে’। 

তিন দিনের এই বাউল গানের উৎসবে ভারত ও বাংলাদেশের শতাধিক শিল্পী গান পরিবেশন করবেন। তাদের মধ্যে রয়েছেন বাউল শফি মণ্ডল, টুনটুন ফকির, ক্লোজআপ ওয়ান তারকা সালমা, বিউটি, সঞ্জয় কীর্তনিয়া, হৃদয় সরকার, আলিয়ার শাহ, হারুণ ফকির, বন্যশ্রী, হীরক রাজা, তৌহিদা সরকার, রাজ্জাক শাহ, রীতা সরকার, আরজু শাহ, সমীর বাউল ও মেরিনা আক্তারসহ আরও অনেকে।

আয়োজকরা জানান, বৃহস্পতিবার বিকেল ৫টায় উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেখানে উপস্থিত থাকবেন বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। এদিন বিকালে থাকছে ‘ফকির লালন শাহ ও বাংলার ফকিরী গানের উত্তরাধিকার’ শীর্ষক বিশেষ প্রদর্শনী। রাত সাড়ে ৮টায় শুরু হবে দুই বাংলার বাউলশিল্পীদের সংগীত পরিবেশনা।

শুক্রবার বিকাল ৪টায় ‘সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ মোকাবেলায় বাউল দর্শনের প্রয়োজনীয়তা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ পাঠ করবেন বাউল গবেষক আবদেল মান্নান।এদিন বিকাল ৫টা থেকে শিল্পীদের পরিবেশনায় থাকছে কালজয়ী বাউল গানের পরিবেশনা।

শনিবার বিকাল ৫টায় উৎসবের সমাপনী দিনে ‘দুই বাংলার বাউল সম্মাননা’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসন রিমি এমপি। সমাপনী দিনে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে বাউল গানের পরিবেশনা। উৎসবটি সবার জন্য উন্মুক্ত।

পিডিএসও/তাজ