আত্মপ্রকাশে আসছে তেজগাঁও কলেজ নাট্যদল

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ২১:৪৩

অনলাইন ডেস্ক

 নতুন প্রযোজনা নিয়ে মঞ্চাঙ্গনে আত্মপ্রকাশ করতে যাচ্ছে নবগঠিত নাট্য সংগঠন তেজগাঁও কলেজ থিয়েটার। রাজধানীর ফার্মগেটে অবস্থিত তেজগাঁও কলেজ-এর থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের নিয়ে গঠিত এ নাট্যদলের অভিষেক প্রযোজনা হিসেবে শিগগিরই মঞ্চে আসছে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘অন্তরালে ইতিহাস’।

চলতি মাসের শুরু থেকেই নতুন এই নাটকের মহড়ায় ব্যস্ত সময় কাটাচ্ছেন সংশ্লিষ্টরা। মুক্তিযুদ্ধকালীন সময়ে জন্ম নেওয়া এক যুদ্ধশিশুকে কেন্দ্র করে নাটকের ঘটনা আবর্তিত। পাবনা জেলার অষ্টমনীষা গ্রামের স্বনামধন্য ব্যক্তি ইমরান চৌধুরী প্রতিষ্ঠিত ‘রাবেয়া ফাউন্ডেশন ও হাসপাতাল’-এর দায়িত্বে পালাবদলে নাট্যকথনের সূত্রপাত ঘটে।

এতে, ডাঃ ইকরাম চৌধুরী চৌধুরী ও তার পত্নী রাবেয়া চৌধুরীর মেধা ও শ্রমে গড়া রাবেয়া ফাউন্ডেশন ও হাসপাতালের মাধ্যমে তারা স্থানীয় জনসাধারণের সেবা করে যাচ্ছিলেন। একটা সময় তারা অনুভব করেন যে, এই হাসপাতালের দায়িত্বে পালাবদলের সময় এসেছে। ফলে, দায়িত্ব হস্তান্তরের জন্য তারা এক বিশেষ সাক্ষাতকার গ্রহণের মধ্য দিয়ে তাদের সু-যোগ্য উত্তরসূরি হিসেবে কন্যা নাঈমা আক্তারকে নির্বাচন করেন।

ঘটনাদৃষ্টে দেখা যায়, এই মেয়েটি ইমরান চৌধুরী কিংবা রাবেয়া চৌধুরীর সন্তান নন। তিনি একজন যুদ্ধশিশু। নাটকের গল্পে অতীত দৃশ্যপটের মধ্য দিয়ে বাঙালির মহান মুক্তিযুদ্ধ ও অন্তরালের ইতিহাসের মুখোমুখি হবেন দর্শকরা। একইসাথে মহান মুক্তিযুদ্ধে বাঙালি নারী ও যুদ্ধশিশুর আত্মবেদনার রোদন ধ্বনি তুলে ধরা হয়েছে তেজগাঁও  কলেজের থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ড. জাহারাবী রিপন নির্দেশিত এ নাটকে।

নাটকটির নির্দেশনা সহকারী হিসেবে কাজ করছেন একই বিভাগের ছাত্র আবু সাঈদ। এতে বিভিন্ন চরিত্রে  অভিনয় করছেন- জিনিয়া আহমেদ ঈষা, পর্না মিটিল্ডা কস্তা, মো. ইবনে সাকিব, সাজিদ হাসান, সুবন্যা আক্তার বন্যা, মো. শাহাদৎ হোসেন তন্ময়, নয়ন আহমেদ মিফতাহুল জান্নাত, আবির রায়হান, মাইনুল হাসান সৌরভ, অতসী গোমেজ, রমজান হোসেন এবং আবু সাঈদসহ আরো অনেকে।

পিডিএসও/তাজ