নাট্যশালায় কাল মঞ্চায়িত হবে ‘নিত্যপুরাণ’

প্রকাশ : ২৭ জুন ২০১৮, ১৯:৫৩

অনলাইন ডেস্ক

নাটকের দল দেশ নাটকের সাড়া জাগানো নাটক ‘নিত্যপুরাণ’। কাল বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালা মঞ্চে প্রদর্শিত হবে আলোচিত এ নাট্যাখ্যান। মহাভারতের একলব্যের আখ্যান নিয়ে রচিত ‘নিত্যপুরাণ’ রচনা ও নির্দেশনা দিয়েছেন স্বনামধন্য নাট্যকার-নির্দেশক মাসুম রেজা। 

শুরু থেকেই নাটকীয় রসায়নের মধ্য দিয়ে প্রাণবন্ত উপস্থাপনার জন্য দর্শক মনে জায়গা করে নেয় ‘নিত্যপুরাণ’। নাটকের প্রধান চরিত্র একলব্য-এর ভূমিকায় মঞ্চের দাপুটে অভিনেতা দিলীপ চক্রবর্তীসহ অন্যান্যদের অনবদ্য অভিনয়ে নাটকটি হয়ে ওঠে কালের সাক্ষী। 
 
কিন্তু ২০১২ সালে আকস্মিকভাবে দিলীপ চক্রবর্তী অকাল প্রয়াত হলে থেমে যায় ‘নিত্যপুরাণ’ নাটকের মঞ্চায়ন। পরে গত নভেম্বর জোড়া প্রদর্শনীর মধ্য দিয়ে নতুন আবেশে মঞ্চে আসে দর্শকপ্রিয় ‘নৃত্যপুরাণ’। এ যাত্রায়ও দর্শকদের মাঝে দারুণ সাড়া পেলেছে নাটকটি। নবযাত্রায় দিলীপ-এর স্থলে একলব্য চরিত্রে অভিনয় করছেন মামুন চৌধুরী রিপন এবং দ্রৌপদী চরিত্রে রয়েছেন বন্যা মির্জা।

২০০১ সালের ১৪ জানুয়ারি উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে মঞ্চাঙ্গনে প্রথম যাত্রা করে নাটক ‘নিত্যপুরাণ’। দিলীপ-এর অভিনয়ে একই মিলনায়তনে নাটকটির শেষ মঞ্চায়ন হয় ২০০৫ সালে। 

দর্শকনন্দিত এ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- কামাল আহমেদ, ফিরোজ আলম, লরেন্স উজ্জ্বল গোমেজ, হোসাইন নিরব, মাইনুল হাসান মাঈন, সমাপন সরকার, সুষ্মিতা সাহা, জলি চৌধুরী, তামিমা তিথি, মেঘলা মায়া, ইসমেত জেরিন, কাজী লায়লা বিলকিস, সানজিদা লতা, সালমান লিমন ও আবিদুর রহমান আদর। 

নাটকের সেট পরিকল্পনা করেছেন কামাল উদ্দিন কবির এবং পোশাক পরিকল্পনায় রয়েছেন শাহনেওয়াজ কাকলী। নাসির উদ্দিন শেখ-এর সঙ্গীত পরিকল্পনায় নাটকের আবহ সংগীতে রয়েছেন ইমামুর রশিদ খান। নাসিরুল হক খোকনের আলোক পরিকল্পনায় নাটকের রূপসজ্জা পরিকল্পনা করেছেন শুভাশীষ দত্ত তন্ময় এবং কোরিওগ্রাফি পরিকল্পনা করেছেন মোঃ আমানুল্লাহ আমান ও হিমা রয় মিতু।

পিডিএসও/তাজ