শিল্পকলায় আনন্দ আয়োজনে ‘নদ্দিউ নতিম’

প্রকাশ : ১৯ জুন ২০১৮, ১৫:৩৪

অনলাইন ডেস্ক

আগামী ২৩ জুন শনিবার প্রদর্শিত হবে এ সময়ের আলোচিত নাটক ‘নদ্দিউ নতিম’। দর্শকদের ঈদ আনন্দকে বাড়িয়ে দিতে ঢাকার মঞ্চে ম্যাড থেটারের এই আনন্দ আয়োজন। দলের পক্ষ থেকে এই আয়োজনে সঙ্গী হতে সকল নাট্যপ্রেমীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে এদিন সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ‘নদ্দিউ নতিম’ নাটকের ৪২তম প্রদর্শনী। কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ উপন্যাস অবলম্বনে ‘নদ্দিউ নতিম’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম। 

ব্যতিক্রমী ধারার এ নাটকে অভিনয়ে রয়েছেন আসাদুল ইসলাম, সোনিয়া হাসান ও আর্য মেঘদূত। তারারা একই পরিবারের সদস্য। এটি বাংলা নাটকে নতুন এক সংযোজন। গত নভেম্বরে লন্ডনে নাটকটির ৩টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রতিটি প্রদর্শনীতেই দর্শকদের মাঝে অভূতপূর্ব সাড়া ফেলে। 

নাটকে দেখা যায়— একটি পত্রিকায় ‘টিউটর প্রয়োজন’ শীর্ষক বিজ্ঞাপনে আকর্ষণীয় বেতনের বিষয়টি দেখে একজন কবি মানসিক প্রতিবন্ধী শিশুর শিক্ষক হন। পরে শিক্ষকের কর্মকাণ্ডে অভিভাবকেরা অসন্তুষ্ট হওয়ায় একসময় কবিকে বরখাস্ত করা হয়। কিন্তু প্রতিবন্ধী শিশুটি কবিকে ভুলতে পারে না।

নাটকটির সহযোগী নির্দেশক হিসেবে রয়েছেন আনিসুল হক বরুণ। সেট ও লাইট ডিজাইন করেছেন ফয়েজ জহির এবং পোশাক পরিকল্পনা করেছেন সোনিয়া হাসান। আর্য মেঘদূতের আবহসঙ্গীতে নাটকের আলোক নিয়ন্ত্রণে রয়েছেন গর্গ আমিন এবং আবহসঙ্গীত নিয়ন্ত্রণে আছেন সোহেল খান।

উল্লেখ্য, ২০১৫ সালের অক্টোবরে ‘নদ্দিউ নতিম’ নাটকের উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে নাট্যদল ‘ম্যাড থেটার’ মঞ্চাঙ্গনে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

পিডিএসও/তাজ