কলকাতার নাট্যোৎসবে বাংলাদেশের নাটকের ৪ দল

প্রকাশ : ১৩ জুন ২০১৮, ২১:০৮

অনলাইন ডেস্ক

প্রাচ্য নিউ আলিপুর কলকাতায় আয়োজন করেছে ‘৫ম আন্তর্জাতিক নাট্যোৎসব’। বাংলাদেশের নাট্যকারদের নাটক সমন্বয়ে আয়োজিত এই উৎসবের শিরোনাম ‘পুবের নাট্যগাথা’।

কলকাতার সল্টলেকে ইস্টার্ন জোন কালচারাল সেন্টারের পূর্ব শ্রী মিলনায়তনে সপ্তাহব্যাপী এই উৎসবের উদ্বোধন হবে ২২ জুন। এই উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশের নাটকের চারটি দল—স্বপ্নদল, সিরাজগঞ্জের নাট্যলোক, শব্দ নাট্যচর্চা কেন্দ্র ও বিবর্তন যশোর।

এরই মধ্যে আয়োজকদের কাছ থেকে সংশ্লিষ্ট নাটকের দলগুলো নিজেদের নাটকের প্রদর্শনীর সূচি পেয়ে গেছে। উৎসব শুরু হবে ২২ জুন, কিন্তু বাংলাদেশের নাটকগুলোর মধ্যে প্রথমটি মঞ্চস্থ হবে ২৫ জুন। সেদিন মঞ্চস্থ হবে নাট্যলোক সিরাজগঞ্জের নাটক ‘রূপ সুন্দরী’। এরপর ২৬ জুন শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘চম্পাবতী’, ২৭ জুন বিবর্তন যশোরের নাটক ‘মাতব্রিং’ আর উৎসবের শেষ দিন ২৮ জুন মঞ্চস্থ হবে স্বপ্নদলের নাটক ‘হেলেন কেলার’।

এ বিষয়ে স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন জানান, ‘হেলেন কেলার’ প্রযোজনাটি অন্ধ ও বধির হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষিকা অ্যান সালিভানের অতি মানবিক প্রেরণায় হেলেন কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি ফুটে ‍উঠেছে।

পিডিএসও/তাজ