ব্যতিক্রমী নাট্যাখ্যান ‘রাজনৈতিক হত্যা’

প্রকাশ : ০৪ জুন ২০১৮, ১৪:৩৩ | আপডেট : ০৪ জুন ২০১৮, ১৫:০০

অনলাইন ডেস্ক

শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হলো ব্যতিক্রমী ধারার নাট্যাখ্যান ‘রাজনৈতিক হত্যা’। গত শনিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে দর্শক হতবম্ভ হয়ে উপভোগ করেন ব্যতিক্রমী ধারার এই নাট্যাখ্যান।

নাটকটি মঞ্চস্থ করে রাজনীতি সচেতন দেশের সবচেয়ে পুরাতন সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পী গোষ্ঠীর নাটক বিভাগ। বিশ্বজুড়ে রাজনৈতিক দ্বন্দ্ব-সংঘাতের প্রেক্ষাপটকে কেন্দ্র করে নির্মিত এ নাটকটি রচনা করেছেন প্রখ্যাত ফরাসী দার্শনিক জাঁ পল সার্ত্রে। কলকাতার অর্পিতা ঘোষ-এর অনুবাদ করা নাটকের নির্দেশনা দিয়েছেন নাট্যজন রতন দেব।
 
মধ্য ইউরোপের একটি কাল্পনিক দেশ ইলিথিয়াকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে নাটকটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ইলিথিয়ার ক্ষমতায় থাকা ফ্যাসিস্ট সরকারের সঙ্গে সে দেশের জাতীয়তাবাদী শক্তি এবং কমিউনিস্ট পার্টির নানা দ্বন্দ্ব-সংঘাত নিয়ে গল্পের প্রেক্ষাপট সাজানো হয়েছে। চিত্রিত হয়েছে কমিউনিস্ট পার্টির ভেতরের নানা সংকটও।

নাটকটি প্রসঙ্গে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রচার সম্পাদক কংকন নাগ বলেন, এ নাটকের গল্পের সঙ্গে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির যেমন মিল খুঁজে পাওয়া যায়, তেমনি রাজনীতির নানা জটিলতা আর পঙ্কিলতার সঙ্গেও পরিচিত হবেন দর্শকেরা।

২০১১ সালের আগস্টে ঢাকার মঞ্চে উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে মঞ্চে আসে নাটকটি। কয়েকটি প্রদর্শনী হওয়ার পর। দীর্ঘদিন বন্ধ ছিল নাটকটি। চলতি বছরের এপ্রিলে নাটকটির দশম প্রদর্শনী অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে আবারও শুরু হয়েছে ‘রাজনৈতিক হত্যা’নাটকের মঞ্চায়ন। 

পিডিএসও/তাজ