রবীন্দ্র পুরস্কার পেলেন আবুল মোমেন-ফাহিম হোসেন

প্রকাশ : ০৭ মে ২০১৮, ১৭:১৭

অনলাইন ডেস্ক

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার ঘোষণা করা হয়েছে। চলতি বছরে রবীন্দ্র গবেষণায় আবুল মোমেন এবং রবীন্দ্র সংগীত চর্চার জন্য শিল্পী ফাহিম হোসেন চৌধুরী এই পুরস্কার পেয়েছেন। বাংলা একাডেমির পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়। আজ বিকেলে একাডেমিতে এক অনুষ্ঠানের মধ্যদিয়ে এই পুরস্কার প্রদান করা হবে। 

একাডেমি থেকে জানানো হয়, রবীন্দ্র সাহিত্যের গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতি স্বরূপ আবুল মোমেন এবং রবীন্দ্রসংগীত চর্চার স্বীকৃতি স্বরূপ শিল্পী ফাহিম হোসেন চৌধুরীকে বাংলা একাডেমি প্রবর্তিত ‘রবীন্দ্র পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রবীন্দ্র পুরস্কার প্রাপ্ত আবুল মোমেন হলেন বাংলাদেশের একজন প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও শিক্ষাবিদ। তিনি দীর্ঘদিন যাবত এদেশের প্রধান প্রধান পত্রিকাগুলোর সাথে পাশাপাশি চট্টগ্রাম কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

অন্যদিকে শিল্পী ফাহিম হোসেন চৌধুরী রবীন্দ্রনাথের গানের অমিয় ধারায় নিজেকে শিক্ত করার পাশাপাশি নতুনদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন তার সঙ্গীতলব্ধ জ্ঞান। রবীন্দ্রনাথের গানই তার জীবনের এক আরাধ্য সাধনা

ইতোপূর্বে এ পুরস্কারে ভূষিত হয়েছেন, শিল্পী কলিম শরাফী এবং অধ্যাপক ড. সন্জীদা খাতুন (২০১০), আহমদ রফিক এবং শিল্পী অজিত রায় (২০১১), অধ্যাপক আনিসুর রহমান, শিল্পী ফাহমিদা খাতুন এবং শিল্পী ইফ্ফাত আরা দেওয়ান (২০১২), অধ্যাপক ড. করুণাময় গোস্বামী এবং শিল্পী পাপিয়া সারোয়ার (২০১৩), মনজুরে মওলা এবং শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা (২০১৪), অধ্যাপক সনৎকুমার সাহা এবং সাদী মহম্মদ (২০১৫), সৈয়দ আকরম হোসেন এবং শিল্পী তপন মাহমুদ (২০১৬), অধ্যাপক হায়াৎ মামুদ এবং মিতা হক (২০১৭)।

পিডিএসও/তাজ