এবার যৌন কেলেঙ্কারিতে নোবেল সাহিত্য পুরস্কার স্থগিত

প্রকাশ : ০৪ মে ২০১৮, ১৪:১৬ | আপডেট : ০৪ মে ২০১৮, ১৬:৩২

অনলাইন ডেস্ক

যৌন কেলেঙ্কারি নিয়ে সৃষ্টি হওয়া বিতর্কিত পরিস্থিতিতে এ বছর সাহিত্য ক্যাটাগরিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে না বলে জানিয়েছে দ্য সুইডিশ অ্যাকাডেমি। ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়ার রীতি চলে আসছে। এই ধরনের ঘটনার এবারই প্রথম।আজ শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, সুইডিশ অ্যাকাডেমি আগামী বছর ২০১৮ ও ২০১৯ সালের দুটি পুরস্কার একবারে ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে। এই সংকট সৃষ্টি হওয়ার পরে অ্যাকাডেমির প্রধান এবং আরো চার সদস্য পদত্যাগ করেন।

অ্যাকাডেমির এক সদস্যের স্বামীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আসার পর এই সিদ্ধান্ত আসে। ঐতিহ্য ধরে রাখতে পুরস্কার ঘোষণা করা উচিৎ বলে মত দেন কয়েকজন সদস্য, তবে অধিকাংশরাই এর বিরোধিতা করেন। ছয় বছর বিশ্বযুদ্ধ চলাকালে এবং ১৯৩৫ সালে কেউ বিজয়ী মনোনীত না হওয়ায় পুরস্কার দেওয়া হয়নি।

গত বছরের নভেম্বর মাসে ফ্রেঞ্চ আলোকচিত্রী জন-ক্লুড আরনল্ত যখন সুইডিশ অ্যাকাডেমির অর্থায়নে একটি সাংস্কৃতিক প্রকল্প নিয়ে কাজ করছিলেন, তখন তার বিরুদ্ধে ১৮ জন নারীকে যৌন হয়রানি করার অভিযোগ আসে। বিতর্কের শুরু হয় তখন থেকেই। যদিও আরনল্ত সেসব অভিযোগ অস্বীকার করেন। এরপর আরো কিছু অভিযোগ আসে।

তার স্ত্রী, কবি এবং লেখক ক্যাতারিনা ফ্রোসতেনসনকে কমিটি থেকে বাদ হবে কিনা—তা জানতে ভোট নেয় সুইডিশ অ্যকাডেমি। এই ঘটনা ছাড়াও নোবেল বিজয়ী নাম আগেই ফাঁস করা নিয়ে প্রতিষ্ঠানটির ভেতরে বিভক্তির সৃষ্টি হয়।

পিডিএসও/হেলাল