বেলাল চৌধুরীর অবস্থা গুরুতর

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ১৭:৫৬ | আপডেট : ২১ এপ্রিল ২০১৮, ২১:২০

অনলাইন ডেস্ক
ama ami

প্রখ্যাত কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক বেলাল চৌধুরীর অবস্থা অত্যন্ত গুরুতর। দীর্ঘদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন এই কবির শারীরীক অবস্থার আরও অবনতি ঘটেছে। ফলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। তার বড় ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী গণমাধ্যমকে এই তথ্য জানান। তিনি বলেন, গত প্রায় ৪ মাস ধরে বেলাল চৌধুরী ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে ভর্তি আছেন। বৃহস্পতিবার রাতে শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। এরপর শুক্রবার অবস্থার আরও অবনতি হলে বেলা সাড়ে ১২টার দিকে নেওয়া হয় লাইফ সাপোর্টে। তিনি জানান, তার বাবা কিডনি জটিলতা, রক্তশূন্যতা ও থাইরয়েডের সমস্যায় ভুগছেন। ওই হাসপাতালে অধ্যাপক ফিরোজ আহমেদ কোরেশীর তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।
বেলাল চৌধুরী একাধারে কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক। তিনি ঢাকার ভারতীয় দূতাবাস থেকে প্রকাশিত ‘ভারত বিচিত্রা’র সম্পাদকের দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। সাপ্তাহিক সন্দ্বীপ পত্রিকাটিও তিনি সম্পাদনা করেছেন। বেশ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’এ কাজ করেন।
নিষাদ প্রদেশে, আত্মপ্রতিকৃতি, স্থিরজীবন ও নিসর্গ, স্বপ্নবন্দী, সেলাই করা ছায়া, কবিতার কমলবনে, যাবজ্জীবন সশ্রম উল্লাসে ও বত্রিশ নম্বর- বেলাল চৌধুরীর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদক এবং এর পর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও পেয়েছেন তিনি।

পিডিএসও/মুস্তাফিজ