বর্ষবিদায় ও বর্ষবরণে স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ১৮:১৬

অনলাইন ডেস্ক
ama ami

বাংলা বর্ষবিদায় ও নববর্ষ বরণ করতে নাট্য সংগঠন স্বপ্নদল মঞ্চস্থ করবে নিয়মিত প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের নাট্যগীতি ‘চিত্রাঙ্গদা’।

এ উপলক্ষে আগামী ১৩ ও ১৪ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। কবিগুরুর নন্দিত এ নাট্যাখ্যানটি নির্দেশনা দিয়েছেন নাট্যজন জাহিদ রিপন। দুদিনের বিশেষ কর্মসূচির মধ্যে থাকছে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ এবং আলোচনা ও সঙ্গীতানুষ্ঠান।

১৩ এপ্রিল সন্ধ্যায় বর্ষবিদায় উপলক্ষে রয়েছে আলোচনা, সঙ্গীতায়োজন ও নাট্য মঞ্চায়ন। পয়লা বৈশাখ মঙ্গল শোভাযাত্রায় অংশ নেবেন দলের বিভিন্ন পর্যায়ের শিল্পী, অভিনেতা ও কলাকুশলীরা। এদিন সন্ধ্যায় রয়েছে আলোচনা, আবৃত্তি ও নাটক প্রদর্শনী।

রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে অনেকটা রূপান্তরসহ দুটি ভিন্ন সময়ে এবং দুটি আলাদা আঙ্গিকে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেছিলেন। ১৮৯২-এ তার একত্রিশ বছর বয়সে রচনা করেন কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ এবং এর প্রায় চুয়াল্লিশ বছর পরে ১৯৩৬-এ পঁচাত্তর বছর বয়সে রচনা করেন নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ সুপরিচিত এবং এটি দেশে-বিদেশে বিভিন্ন দলের মাধ্যমে অসংখ্যবার মঞ্চায়িত হয়েছে। 

অন্যদিকে, স্বপ্নদলের প্রযোজনাটি নির্মিত হয়েছে রবীন্দ্রনাথের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ পাণ্ডুলিপিটির অবলম্বনে। স্বপ্নদলের পূর্বে কখনোই আধুনিক মঞ্চে কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’র নিয়মিত মঞ্চায়ন হয়নি।

নাটকটিতে অভিনয় করছেন সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, রানা, সামাদ, জেবু, তানভীর, সম্রাট, ঊষা, তানিয়া, শাওন, অপু, সুমাইয়া, বিপুল, আলী, অনিন্দ্য, বিমল প্রমুখ। নির্দেশনা দিচ্ছেন জাহিদ রিপন।

পিডিএসও/তাজ